শ্রীমঙ্গল থেকে বিষাক্ত লালডোরা সর্প উদ্ধার

    0
    20

    নুর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গলঃ    শ্রীমঙ্গল শহরের নতুন বাজার থেকে একটি লালডোরা সাপ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে সাপটি উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। সাপটি বিষধর ও বিরল প্রজাতীর বলে জানিয়েছেন তারা।
    বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, লালডোরা সাপটি বিষাক্ত সাপ। এই সাপটি আজ সকালে বাজারের একটি কলার ছড়ির ভিতরে বসা ছিলো। লোকজন সাপটিকে দেখে আমাদের খবর দিলে আমরা সাপটি উদ্বার করে নিয়ে আসি।
    লালডোরা সাপের ইংরেজি নাম রেড নেকড় কিলব্যাক এর বৈজ্ঞানিক নাম রেবডোফিস সাবমিনিয়েটাস। এই সাপের দেহের উপরটা সবুজাভ-ধূসর বা জলপাই-বাদামি এবং গলার দিকটা সিদুরে লাল রঙ এর হয়ে থাকে। দেহের নিচটা হলদে, কখনো কখনো পেটের আঁশের বাইরের কিনারায় কালো কালো ফোটা থাকে। অপ্রাপ্তবয়স্কগুলো দেখতে ভিন্ন রকম, গলায় হলদে প্রান্তযুক্ত কালো বন্ধনী রয়েছে। উত্তেজিত হলে এর মাথা ও গলা উঁচু করে গোখরা সাপের মতো ফণা তুলে। এই সাপের খাদ্য তালিকায় ব্যাঙ, গিরগিটি, ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী, মাছ ইত্যাদি রয়েছে। আর্দ্র বন, জলা, পুকুর, জলপ্রবাহ, খাদ প্রভৃতির আশপাশের তৃণভূমি বা ঝোপঝাড়, ধানক্ষেত ইত্যাদি জায়গায় এরা থাকে। সাপটি ৫-১৭টি ডিম পাড়ে ও বাচ্চা ফুটায়।