শ্রীমঙ্গলে হাজারও ফলন্ত লেবু গাছ কেটে কৃষকের সর্বনাশ

    0
    3

    নূর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গল:   মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ফলন্ত লেবু গাছ কেটে কৃষকের সর্বনাশ ঘটিয়েছে। জানান যায়, প্রায় পাঁচ হাজার ফলন্ত লেবুর গাছ কেটে ফেলা হয়েছে। এসময় লেবু গাছের সাথে থাকা সম্পূরক ফসল কলা গাছগুলোও কেটে ফেলেছে দুর্বৃত্তরা। তবে গত শনিবার দুপুরে এই গাছগুলো বন বিভাগের কর্মীরা কেটেছে বলে অভিযোগ করেছেন লেবু বাগানের মালিক সাচ্চু আহমেদ।
    সরেজমিনে উপজেলার মাখড়িয়াছড়া এলাকার এই লেবু বাগানে গিয়ে দেখা যায়, প্রায় পাঁচ হাজার লেবু গাছ মাটিতে পড়ে রয়েছে। সব গাছের কেটে ফেলা হয়েছে। পাশপাশি কলাগাছগুলোও কেটে মাটিতে ফেলে রাখা হয়েছে। লেবু গাছগুলোতে ফল ও ফুল দুটোই রয়েছে।
    লেবু বাগানের মালিক সাচ্চু আহমেদ বলেন, শনিবার দুপুরে বন বিভাগের কর্মীরা লোকজন নিয়ে এসে আমাদের বাগানের শ্রমিকদের বাগান থেকে তাড়িয়ে দেয়। এসময় তারা লেবু বাগানের লেবু গাছ ও কলাগাছ গুলো কাটতে শুরু করে। আমাদের শ্রমিকরা সেখানে বাধা দিতে চাইলে তারা তাদের সেখান থেকে মারধর করে সরিয়ে দেয়। বন বিভাগের লোকেরা লেবু বাগানের গাছগুলো কাটার পর প্রায় ৭-৮ গাড়ি লেবু নিয়ে যায়।
    তিনি বলেন বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে এই লেবু বাগান টি করেছিলাম। আমার ফলন্ত লেবু গাছগুলো কাটার ফলে আমি পথে বসে গিয়েছি। আমি কিভাবে মানুষের ঋণ শোধ করবো বুঝতে পারছি না। জায়গাটি নয়ন নামের একজন লিজ নিয়েছে। তার কাছ থেকে আমি সাব লিজ নিয়ে বাগান করেছি। বন বিভাগ কোন প্রকার নোটিশ না দিয়েই আমার বাগান কেটে ধংস করে দিয়েছে। এতে আমার অনেক টাকা ক্ষতি হয়ে গিয়েছে।
    এ বিষয়ে জানতে চাইলে সাতগাঁও বন বিটের বিট অফিসার বলেন, বন বিভাগ কোন গাছ কাটেনি। আমি অসুস্থ, বাসায় আছি। এই বিষয়ে আর কিছু আমার জানা নেই।