শ্রীমঙ্গল সফরে প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ

    0
    32

    আমার সিলেট ডেস্কঃ  গন প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য কমিশন থেকে বুধবার  ২৯/০১/২০২০ ইং তারিখে প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ শ্রীমঙ্গলে এক সরকারী সফরে আগমন করেন।শ্রীমঙ্গলে এসে তিনি শৈশবের স্মৃতি বিজড়িত স্কুলসহ কয়েকটি প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগদান করেন এবং আগামী কাল বৃহস্পতিবারেও বিভিন্ন অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে।

    জনগণের ক্ষমতায়ন এবং জনগণের ক্ষমতায়নের জন্য প্রতিটি সরকারি, স্বায়ত্বশাসিত বা সংবিধিবদ্ধ সংস্থা, সরকারি বা বিদেশী অর্থ সাহায্যপুষ্ট বেসরকারি সংস্থাসহ সরকারী কর্মকান্ড পরিচালনার দায়িত্বপ্রাপ্ত সকল বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে দুর্নীতিহ্রাস এবং সুশাসন প্রতিষ্ঠা করা জন্যই হচ্ছে তথ্য অধিকার আইন-২০০৯ এর মূল উদ্দেশ্য।

    আর দেশের জনগণ যাতে তথ্যসমৃদ্ধ হয়ে এ সকল প্রতিষ্ঠানের ওপর নজর রাখতে পারে সেই জন্যই তথ্য কমিশন গঠন করে প্রধান তথ্য কর্মকর্তা নিয়োগের সুপারিশ করতে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে সরকার।

     গঠিত কমিটির পরামর্শে মরতুজা আহমদ ১৮ জানুয়ারি, ২০১৮ তারিখ তথ্য কমিশনে প্রধান তথ্য কমিশনার হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। বর্তমান নিয়োগের পূর্বে, তিনি নিম্নলিখিত পদে দায়িত্ব পালন করেন:

    ১) সচিব, তথ্য মন্ত্রণালয়

    ২) অতিরিক্ত সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ
    ৩) যুগ্ম-সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়
    ৪) যুগ্ম-সচিব, ভূমি মন্ত্রণালয়

    ৫) পরিচালক, সামরিক ভূমি ও সেনানিবাস অধিদপ্তর

    ৬) প্রকল্প পরিচালক, পোস্ট লিটারেসী ক্যাম্পেইন,উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তর
    ৭) পরিচালক, বাংলাদেশ বেতার
    ৮) অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা প্রশাসকের কার্যালয়, গাজীপুর
    ৯) মহানগর হাকিম, ঢাকা
    ১০) থানা নির্বাহী কর্মকর্তা, গাজীপুর সদর
    ১১) উপজেলা নির্বাহী কর্মকর্তা, নোয়াখালী সদর

    জাতীয় / আন্তর্জাতিক সম্মেলন / সেমিনার / প্রশিক্ষণে অংশগ্রহণ:

    ৪৭ তম  ACAD কোর্স, ৪৫তম সিনিয়র স্টাফ কোর্স, ম্যাট প্রশিক্ষণ কোর্স।

    বিদেশ সফর: ভারত, মালয়েশিয়া, চীন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, জার্মানি, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইতালি। সুত্র তথ্য কমিশন।