Thursday 15th of November 2018 02:20:38 AM
Monday 29th of October 2018 08:02:31 PM

শ্রীমঙ্গলে চায়ের ৬ষ্ঠ নিলাম অনুষ্ঠিত

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রীমঙ্গলে চায়ের ৬ষ্ঠ নিলাম অনুষ্ঠিত

নিলামে ওঠলো সাড়ে ২৩ লাখ কেজির বেশী চাপাতা

স্টাফ রিপোর্টার,সাদিক অাহমেদঃ চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে ৬ষ্ঠ বারের মতো চা নিলাম কার্যক্রম সম্পন্ন হয়েছে।শ্রীমঙ্গল-মৌলভীবাজার রোডে অবস্থিত খান টাওয়ারে (২য় তলা) শ্রীমঙ্গল অকশন সেন্টারে দেশের বিভিন্ন প্রান্ত থেকে চায়ের বায়ার ও ব্রোকার্সরা এতে অংশ নিয়েছেন। শ্রীমঙ্গলে অবস্থিত টি প্ল্যান্টার অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) উদ্যোগে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

টিপিটিএবি এর জয়েন সেক্রেটারি কাওছার ইকবালের তথ্যমতে অাজ ২৯ অক্টোবর (সোমবার) শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে প্রায় ২৩ লক্ষ ৭১ হাজার ৬০০ কেজি চাপাতা নিলামে উঠেছে।যার অানুমানিক মুল্য ৭০ কোটি ২০ লক্ষ টাকা।চায়ের কেজি প্রতি সর্বোচ্চ দর উঠে ৩৩০ টাকা।

এদিকে চায়ের ষষ্ঠ নিলাম উপলক্ষে ব্রোকার্স ও স্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন-প্রোডিউস ব্রোকার্স লিমিটেডের পরিচালক এ অার সেলিম,প্রোগ্রেসিভ ব্রোকার্স লিমিটিডের এমডি কামরুল অাহসান,টিপিটিএবি এর জয়েন সেক্রেটারি কাওছার ইকবাল,প্লান্টার্স ব্রোকার্স লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অানউয়ারুল করিম,চট্টগ্রাম এইচঅারসি গ্রুপের কর্মকর্তা সরোয়ার অাহমেদ,টিপিটিএবির সম্পাদক জহর তরফদার,পাহাড়ী টি ও টিপিটিএবির সদস্য সৈয়দ মুনীর,দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ ও জালালাবাদ টি ব্রোকার্সের পরিচালক মোঃশওকত অালী খান,টিপিটিএবির সদস্য,দ্বারিকাপাল মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও মৌলভীবাজার জেলা অাওয়ালীলিগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ মনসুরুল হক প্রমুখ।

শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির সদস্য নাজমুল ইসলাম,শ্রীমঙ্গল চা ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ চেরাগ মিয়া,বঙ্গবন্ধু ফাউন্ডেশন মৌলভীবাজার জেলা শাখার সভাপতি শেখ নাজমুল হোসেন ও অামার সিলেট টুয়েন্টিফোর ডটকম এর প্রধান সম্পাদক ও শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ অানিসুল ইসলাম অাশরাফী।

এই বছরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার অাদেশে সিলেট অঞ্চলে প্রথমবারের মতো ‘চা নিলাম’ কার্যক্রম শুরু হয়েছিলো। দেশের চায়ের রাজধানী খ্যাত শ্রীমঙ্গলে শুরু হয়েছিলে এই কার্যক্রম। ১৮৫৭ সালে সিলেটে চা উৎপাদন শুরুর প্রায় দেড় শ বছর পর প্রথমবারের মতো সিলেটের চা সিলেটেই নিলাম হয়েছিলো।
এর আগে চা নিলাম কার্যক্রমের জন্য বেশ কয়েকবার দিন-তারিখ ঠিক করেও কার্যক্রম শুরু করা যায়নি।

শ্রীমঙ্গলে অবস্থিত টি প্ল্যান্টার অ্যান্ড ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিপিটিএবি) তথ্যমতে চায়ের প্রথম নিলামে চা ওঠে পাঁচ লাখ ৫৭ হাজার কেজি, দ্বিতীয় নিলামে ১২ লাখ ৮৮ হাজার ৬৫০ কেজি ও তৃতীয় নিলামে উত্তোলন করা হয় ১৮ লাখ ৪ হাজার কেজি, চতুর্থ নিলামে ২২ লাখ ১১ হাজার ৫৫০ কেজি পাতা। পঞ্চম নিলামে ২২ লাখ ৯০ হাজার ৭৫০ কেজি চা পাতা ওঠে।

দেশের সিংহভাগ চা উৎপাদনে সিলেট অঞ্চলের একক আধিপত্য থাকলেও পণ্যটির আন্তর্জাতিক নিলাম কেন্দ্রের অবস্থান চট্টগ্রামে। সিলেট থেকে উৎপাদিত চা চট্টগ্রাম নিয়ে এর পর তা নিলামে তোলেন সংশ্লিষ্টরা। এ কারণে মান কমার পাশাপাশি পরিবহন ব্যয় যুক্ত হওয়ায় চায়ের দাম বেড়ে যায়। এ সমস্যা সমাধানে দীর্ঘদিন থেকে মৌলভীবাজারে শ্রীমঙ্গলে চায়ের নিলাম কেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন সংশ্লিষ্টরা। অবশেষে তাদের দাবি পূরণ হলো।

দেশের ১৬৪টি চা বাগানের মধ্যে সিলেট বিভাগে রয়েছে ১৩৫টি। এর মধ্যে মৌলভীবাজারে ৯২টি রয়েছে; বাকি ৪৩টি সিলেট ও হবিগঞ্জ জেলায়। এ ছাড়া চট্টগ্রাম, রাঙামাটি, ব্রাহ্মণবাড়িয়া ও পঞ্চগড় জেলায় আরও ২১টি বাগান রয়েছে।

উল্ল্যেখ্য,সাড়া দেশে পরিবহন কর্মবিরতিতে তেমন কোন প্রভাব ফেলেনি জানান অংশগ্রহনকারীরা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc