শ্রীমঙ্গলে খেকোদের দাপটে বালু উত্তোলণের মহোৎসব

    0
    2

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮এপ্রিল,শিমুল তরফদারঃ শ্রীমঙ্গল উপজেলার ইজারা বিহীন বিভিন্ন বালু মহল থেকে দীর্ঘদিন যাবত একটি প্রভাবশালী মহল অবৈধভাবে বালু উত্তোলণ করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। আর সরকার বঞ্চিত হচ্ছে বিপুল পরিমান রাজস্ব আয় থেকে। সংশ্লিষ্ট প্রশাসনের কিছু অসাধু কর্তাব্যক্তিদের ছত্রছায়ায় বছরের পর বছর বালু উত্তোলণ করে যাচ্ছেন নির্বিঘ্নে। মাঝে মধ্যে প্রশাসনের লোকজন লোক দেখানো দুই একটি অভিযান করে থাকে।
    উপজেলায় একটি মাত্র বালু মহাল ইজারা থাকলেও বাকি সব মহালে বালু উত্তোলন হচ্ছে প্রতিদিন এমন অভিযোগ পাওয়া গেছে। নির্দিষ্ট বালুঘাট ছাড়া অবাধে বালু উত্তোলনের ফলে ফসলি জমি ব্যাপক ক্ষতি হচ্ছে। উজানে এবং ভাটিতে থাকা ব্রিজগুলো পরেছে হুমকির মুখে।

    তাছাড়া বালু উত্তোলনের ফলে অনেকের বাড়ি ঘর বিলীন হয়ে যাচ্ছে। আর বেশিরভাগ এলাকায় অবৈধ বালুর ট্রাকের চলাচলের কারণে রাস্তাঘাট নষ্ট হচ্ছে। বালু খেকোরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করায় কেউ সাহস পায় না। তাই রাস্তাঘাট,ফসলি জমি ব্রিজ নষ্ট হলেও মুখ বুঝে দেখা ছাড়া সাধারণ মানুষের কিছুই করার নেই।
    এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবাশশেরুল ইসলাম জানান, আমরা বালু উত্তোলন কারীদের ধরে জড়িমানা আদায় করেছি। এবং একটি বালু বহন কারী ট্রাক আটক করেছি। আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।
    অবৈধ বালু উত্তোলণ চক্রের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জরুরি পদক্ষেপ নেবেন বলে অভিজ্ঞ প্রত্যাশা করেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here