শ্রীমঙ্গলে কিশোরী সমাবেশ-২০২১ অনুষ্ঠিত

0
86
শ্রীমঙ্গলে কিশোরী সমাবেশ-২০২১ অনুষ্ঠিত

জহিরুল ইসলাম,নিজস্ব প্রতিনিধিঃ মৌলভীবাজারে শ্রীমঙ্গলে সূচনার আয়োজনে কিশোরী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৩ ডিসেম্বরে মৌলভীবাজার জেলা পরিষদ অডিটোরিয়ামে সকাল ৯ টা ৩০ মিনিটে সূচনার (এনজিও) উদ্যোগে শ্রীমঙ্গলে  কিশোরী সমাবেশের উদ্বোধন করেন প্রধান  অতিথি শ্রীমঙ্গল উপজেলা পরিষদের  চেয়ারম্যান ভানুলাল রায়। 

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,শ্রীমঙ্গল থানার ইনর্চাজ শামীম উর রশিদ তালুকদার, উপজেলা মহিলা বিষয়ক  কর্মকর্তা শাহেদা আক্তার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ কর্ণ চন্দ্র মল্লিক, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ছালেহ আহমদ জাকির, সূচনার উপজেলা প্রকল্প কর্মকর্তা মোস্তফা হায়দার মিলন।

দিনব্যাপী এ সমাবেশে কিশোরীদের নিয়ে ছিলো অতিথিদের আলোচনা সভা, বিগত বছরের সার্বিক কর্মকান্ড তুলা ধরা, অসচেতনতা নয় দরিদ্রতাই বাল্য বিবাহের মূল কারন তুলে ধরা হয় বির্তক প্রতিযোগীতায়, সফলতার গল্প, কুইজ প্রতিযোগিতা, সমাজিক উন্নয়নে নাটক মঞ্চায়ন, দলীয় নৃত্য, একক নৃত্য, পিঠার ও হাতের কারুকাজের ষ্টল এবং পরিশেষে পুরুষ্কার বিতরনী মাধ্যমে শেষ হয়।

সমাবেশে ৩ নং সদর ইউনিয়নের ও সিন্দুরখান ইউনিয়নে  অর্ধশতাধিক কিশোরী অংশ গ্রহণ করেন। 

অনুষ্ঠান সঞ্চাচলনায় ছিলেন, পূর্ণিমা সূত্রধর ও সূচনার মনিটরিং কর্মকর্তা চৌধুরী আমির হামজা, সার্বিক ব্যবস্থাপনায় গর্ভনর অফিসার রমানাথ রায় ও ইউনিয়ন র্কোডিনেটর শ্যামল কান্তি বৈদ্য। 

পুরো হল রুম জুড়ে  কুড়িতে বুড়ি নয়, আঠারোর আগে বিয়ে নয়, সবাই মিলে আওয়াজ তুলি বাল্যবিবাহ বন্ধ করি, নারী ও পুরুষ একসাথে সিদ্ধান্ত নিলে, পরিবারের অনেক  সমস্যা সহজে মেলে এমন শতাধিক স্লোগানে দেওয়ালিকা আয়োজন ছিলো চোখে পড়ার মত। 

কিশোরী দল গঠনের উদ্দেশ্য কেন তা তুলে ধরা হয় যেমন, বেশিরভাগ পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ক প্রকল্প কাজ করে বিবাহিত নারী এবং যাদের ২ বছর বা তার কম বয়সী সন্তান আছে তাদের নিয়ে। কিশোরীরা যেহেতু ভবিষ্যত মা সেহেতু তাদের পুষ্টি ও প্রজনন স্বাস্থ্য নিয়ে কাজ করা জরুরী কারণ পুষ্টি ও স্বাস্থ্য বিষয়ে তাদের জ্ঞান, জীবন চর্চা এগুলোর উপর নির্ভর করবে ভবিষ্যত প্রজন্মের পুষ্টি ও স্বাস্থ্য। সে কারনেই সূচনা প্রকল্প অবিবাহিত কিশোরীদের নিয়ে কাজ করে; গুরুত্বারোপ করে তাদের আচরণগত পরিবর্তন, যোগাযোগ এবং জীবন দক্ষতা নিয়ে। এর মাধ্যমে কিশোরীরা সচেতন হয় বাল্যবিবাহের ঝুঁকি, কিশোরী ও প্রজনন স্বাস্থ্য ইত্যাদি বিষয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here