শ্রীমঙ্গলে ওয়াশ স্যনিটেশন ও স্যানিটারী ন্যাপকিন উদ্যোক্তাদের প্রশিক্ষন

0
36
শ্রীমঙ্গলে ওয়াশ স্যনিটেশন ও স্যানিটারী ন্যাপকিন উদ্যোক্তাদের প্রশিক্ষন

নূর মোহাম্মদ সাগর,শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ওয়াশ এসডিজি প্রজেক্ট এর অধীনে হোপ ফর দ্য পুওরেস্ট এর পক্ষ থেকে ওয়াশ স্যনিটেশন ও স্যানিটারী ন্যাপকিন উদ্যোক্তাদের নিয়ে এক দিনের প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ২২ শে ডিসেম্বর, ২০২১ আশা মৌলভীবাজার রোডস্থ কার্যালয়ে ” “Follow up Training to Entreptreneurs on Business Management and Finance” শিরোনামে ব্যবসায় ব্যবস্থাপনা ও আর্থিক ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে একদিনের প্রশিক্ষন প্রদান করা হয়। উক্ত প্রশিক্ষনে রাজঘাট ইউনিয়ন থেকে মামনি সুদ বংশি রবেল মিয়া কালীঘাট ইউনিয়ন থেকে বাসন্ডি পাইনকা সাথি নায়েক মনি কর্ম কার শফিক মিয়া এবং সাতগাও ইউনিয়ন থেকে প্রতিমা রানী, শিল্পী তেলী জয়নাল নামক উদ্যোক্তা অংশগ্রহণ করেন। এদের মধ্যে ৪ জন স্যানিটেশন উদ্যোক্তা এবং ৫ জন স্যানিটারী ন্যাপকিন উদ্যোক্তা। প্রশিক্ষনে প্রশিক্ষক হিসাবে ভূমিকা পালন করেন ট্রেইনিং অফিসার সাদিয়া আফরিন এবং মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মো রহুল আমিন। প্রশিক্ষনে উদ্যোক্তাদের উদ্দেশ্যে উদ্যোক্তা কি উদ্যোক্তাদের কি কি গুনাবলী থাকা দরকার উন্নয়ন শীল অর্থনীতিতে উদ্যোক্তাদের কি কি ভূমিকা থাকতে পারে, উদ্যোক্তা তৈরির কার্যকরী পদক্ষেপ কি কি এগুলো সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া ব্যবসায় ব্যবস্থাপনা কি আর্থিক ব্যবস্থাপনা কি কিভাবে ব্যবসায় ব্যবস্থাপনার কাঠামো তৈরি করতে হয় সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়ে থাকে ।

স্যানিটেশন উদ্যোক্তারা কিভাবে তাদের পণ্য যেমন রিং প্লাব প্যান ইত্যাদি তৈরি করবে, কিভাবে আর ও ঢেঁকসই পণ্য তৈরি করবে সে বিষয়ে আলোচনা করা হয়ে থাকে। পাশা পাশি উদ্যোক্তা বা তাদের নিজ নিজ এলাকায় কি ধরনের পণ্যের চাহিদা বেশি হয়ে থাকে কিভাবে সেগুলো উৎপাদন করা যায় এবং ঋণ গ্রহনের জন্য কি কি যোগ্যতা থাকা দরকার সেগুলো নিয়ে আলোচনা করা হয়ে থাকে এবং দলীয় ভাবে কাজ করা হয়ে থাকে। পাশা পাশি দল গঠন কি এক টি সফল ব্যবসা পরিচালনা করার জন্য দল গঠনের প্রয়োজনীয়তা কি হতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here