Saturday 21st of September 2019 03:17:11 AM
Thursday 9th of March 2017 04:11:15 PM

শ্রীমঙ্গলে এই প্রথম ভারতীয় প্রাণী ‘মোল’ এর সন্ধান লাভ

জীব-বৈচিত্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রীমঙ্গলে এই প্রথম ভারতীয় প্রাণী ‘মোল’ এর সন্ধান লাভ

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯মার্চ,জহির ও শিমুলঃ  মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবশেষে দেখা মিলেছে দেশের বিলুপ্ত প্রায় বিরল প্রজাতির প্রাণী ছোট লেজের ‘মোল’। আর এই বিরল প্রাণীটিকে এক নজর দেখতে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে ভিড় জমাচ্ছেন এলাকাবাসী।

আজ বৃহস্পতিবার সকালে ফুলছড়ি চা বাগানে ধরা পড়ে বিরল প্রজাতির এই প্রাণীটি। আজ বৃহস্পতিবার সকালে উপজেলার কালাপুর ইউনিয়নের ফুলছড়ি চা বাগান থেকে এটিকে উদ্ধার করে স্থানীয় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চিকিৎসাধীন জন্য রয়েছে। প্রাণীটির শরীর সামনে পেছনে এক সমান ও সরু। গলা ছোট এবং বেলভেট কাপড়ের মতো উজ্জ্বল কালো রংয়ের। লেজটা ছোট এবং সম্পূর্ণ লেজ লোমে ঢাকা।
বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বৃহস্পতিবার সকালে খবর পেয়ে ফুলছড়ি চা বাগানের বাসিন্দা টমাস নাপাক এর বাড়িতে আহত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসেন।
বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেস রঞ্জন দেব বলেন- ভারতীয় ছোট লেজের ‘মোল’ শ্রীমঙ্গলে প্রথম দেখা মিলেছে।এ জাতীয় প্রাণীর বৈজ্ঞানিক নাম ঞধষঢ়ধ গরপৎঁৎধ গরপৎঁৎধ (‘মোল’)। সাধারণত হিমালয়ের পূর্ব এবং কেন্দ্রস্থলে ১৫০০ থেকে ২৪০০ মিটার উচ্চতায় এদের আবাস। এরা মাটির নিচের বিভিন্ন কীট পতঙ্গ খেয়ে জীবন ধারণ করে থাকে। তিনি আরোও জানান, প্রাণীটি সুস্থ্য হয়ে উঠার সাথে সাথেই লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc