শ্রীমঙ্গলের বাইক্কা বিলের ১২ কোটি টাকার মাছ লুট, রক্ষার আহবান জানিয়ে সংবাদ সম্মেলন

    0
    5

    ॥ মকবুল হাসান ইমরান ॥

    শ্রীমঙ্গলের বাইক্কা বিলের১২ কোটি টাকার মাছ লুট, রক্ষার আহবান জানিয়ে সংবাদ সম্মেলন
    শ্রীমঙ্গলের বাইক্কা বিলের১২ কোটি টাকার মাছ লুট, রক্ষার আহবান জানিয়ে সংবাদ সম্মেলন

    শ্রীমঙ্গলের বাইক্কা বিল অভয়াশ্রম থেকে মাছ লুট হওয়ার প্রতিবাদে ও অবশিষ্টাংশ রক্ষার দাবীতে সাংবাদিক সম্মেলন করেছে বাইক্কা বিল সম্পদ রক্ষা সহ ব্যবস্থাপনা কমিটি। অন্যদিকে পুনঃরায় অভয়াশ্রম পুনঃগঠনের দাবী জানিয়েছে আর এমও নেটওর্য়াক হাইল হাওর সাইট।

    বুধবার সকালে শ্রীমঙ্গল প্রেসক্লাবে বিল রক্ষায় সাংবাদিকদের সহায়তা চেয়ে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য মিন্নত আলী। এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি আব্দুল ছুবান চৌধুরী, বাইক্কাবিল এর প্রজেক্ট কর্মকর্তা মনিরুজ্জামান চৌধুরী সহ সংগঠনের সদস্যরা। আর এমও নেটওর্য়াক হাইল হাওর সাইট এর সভাপতি পিয়ার আলী বলেন, ১৩ বছর ধরে আমরা অক্লান্ত পরিশ্রম দিয়ে বাইক্কা বিল অভয়াশ্রম ও জীববৈচিত্য রক্ষায় কাজ করে গেছি। আমাদের ১৩ বছরের ফসল গত ৯ দিনে ১১ থেকে ১২ কোটি টাকার মাছ বাইক্কা বিল অভয়াশ্রম থেকে মানুষ লুটপাট করে নিয়ে যায়। এছাড়াও হাজীপুর শ্রীমঙ্গল বস্তির লালবাগ ও সবুজবাগের কিছু মানুষ উৎপাত শুরু করলে তাদের কণ্টল করতে না পারায় তাদের কারণে এলাকার মানুষ বিলে লুটপাট চালায় বলে তিনি অভিযোগ করেন। বাইক্কা বিল অভয়াশ্রম পুনঃগঠনে ভবিষ্যত পরিকল্পনা সূচিন্তিতভাবে করার আহব্বান জানান তিনি।
    সাংবাদিক সম্মেলনে বাইক্কা বিল সম্পদ রক্ষা সহ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অভিযোগ করেন ১৩ বছরের অর্জিত মা মাছের এই অভয়াশ্রম কয়েকদিনেরই অপুরণীয় ক্ষতির সম্মূখে পড়ে। ১৪৪ ধারা ভঙ্গ করেও তারা অভিরাম মাছ লুট করে। তারা ধারণা করছেন লুটতরাজরা এ কয়দিনে প্রায় ১২ কোটি টাকার মাছ লুট করে নিয়ে গেছে। যা ফিরিয়ে আনতে এখনও প্রশাসন শক্ত অবস্থান নিলে হয়তো আগামী ৩-৪ বছরে পূর্বাবস্থা ফিরে আসবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here