Sunday 20th of September 2020 10:28:21 AM
Monday 26th of October 2015 03:35:17 PM

শ্রীমঙ্গলেও মৃদু ভূ-কম্পন অনুভূতঃউৎপত্তিস্থল আফগানিস্থান

বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রীমঙ্গলেও মৃদু  ভূ-কম্পন অনুভূতঃউৎপত্তিস্থল আফগানিস্থান

 আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬অক্টোবর: আজ  সোমবার বিকাল সোয়া তিনটায়  সিলেটের শ্রীমঙ্গলসহ বিভিন্ন স্থানে  মৃদু  ভূ-কম্পন অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গেছে।ভূ-কম্পনে কোনো প্রকার  ক্ষয় ক্ষতির খবর এখনো পাওয়া যায়নি।

তবে বিডি নিউজ থেকে প্রাপ্ত খবরে জানা যায়- যুক্তরাষ্ট্রের  তথ্য  অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার বিকাল ৩টা ৯ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫।

এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্থানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে, ভূপৃষ্ঠের ২১২ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত।

তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো তথ্য আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে আসেনি।  তবে টাইমস অব ইন্ডিয়ার টুইটে দিল্লির বিভিন্ন ভবন থেকে আতঙ্কিত মানুষের বেরিয়ে আসা এবং মেট্রো ট্রেন থমকে যাওয়ার খবর দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মিরে টেলিফোন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও দিয়েছে  তারা। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের ম্যাপে ভূমিকম্পের উৎপত্তিস্থল

বাংলাদেশেও ঢাকা সিলেট সহ বিভিন্ন স্থানে এই ভূমিকম্প অনুভূত  হয়েছে তবে কোথাও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য-ভূ-অভ্যন্তরে শিলায় পীরনের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে, সেই শক্তির হটাৎ মুক্তি ঘটলে ভূ-পৃষ্ঠ ক্ষনিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষনস্থায়ী কম্পনকে  ভূ-কম্পন (Earthquake) বলে। কম্পন-তরঙ্গ থেকে যে শক্তির সৃষ্টি হয়, তা ভূমিকম্পের মধ্যমে প্রকাশ পায়। এই তরঙ্গ ভূ-গর্ভের কোনো নির্দিষ্ট অঞ্চলে উৎপন্ন হয় এবং উৎসস্থল থেকে চতুর্দিকে ছড়িয়ে পরে। ভূমিকম্প সাধারনত কয়েক সেকেণ্ড থেকে এক/দু-মিনিট স্থায়ী হয়। মাঝে মাঝে কম্পন এত দূর্বল হয়, তা অনুভব করা যায় না। কিন্তু শক্তিশালি ও বিধ্বংসী ভূমিকম্পে ঘর-বাড়ি ও ধন-সম্পত্তির ব্যপক ক্ষয়ক্ষতি হয় এবং অসংখ্য প্রাণহানি ঘটে। বিস্তারিত আসছে……।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc