Monday 28th of September 2020 06:12:10 AM
Saturday 27th of April 2013 05:25:51 PM

শ্রমিক নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্র, ইইউ ও জাপানের উদ্বেগ

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রমিক নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্র, ইইউ ও জাপানের উদ্বেগ

ঢাকা, ২৭ এপ্রিল:   একের পর এক দুর্ঘটনায় শ্রমিকদের নিহত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও।
যাদের পরিশ্রমে সচল থাকে বাংলাদেশের অর্থনীতি তাদেরই আহাজারি বুধবার সংবাদের শিরোনাম হয়ে ওঠে আন্ত্মর্জাতিক গণমাধ্যমগুলোর। কর্তৃপক্ষের গাফিলতির কারণেই বার বার প্রাণ দিতে হচ্ছে পোষাক শ্রমিকদের- এমন খবরকেই শিরোনাম করেছে আন্ত্মর্জাতিক গণমাধ্যমগোলো। উপযুক্ত পরিবেশ কেনো নিশ্চিত করা হচ্ছে না সেটিও জানতে চাওয়া হয় বায়রদের কাছে।
কানাডার প্রতিষ্ঠান জো ফ্রেশ বলেছে, দুঃখ প্রকাশ করছি আমরা এমন একটি দুভার্গ্যজনক ঘটনার জন্য। কাগজে কলমে তারা আমাদের কাছে কাজের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করেই অর্ডার নিয়েছিলেন। এই মুহুর্তে আমরা কি আর করতে পারি?
বাংলাদেশের পোষাক শিল্পের অনেক অনিয়ম ধরা পরার পরও তাদের বিরম্নদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। শুধু পরিবেশ ভালো করার উপদেশের মধ্যেই সীমিত ছিলো সরকারি উদ্যোগ। দেশের ১৫ভাগ পোশাক কারখানা এখনো ঝুঁকির মধ্যে আছে।
পোশাক শিল্পের মাধ্যমেই বাংলাদেশের অর্থনীতিতে বিপস্নব ঘটেছে।নারীরা স্বাধীনভাবে আয় করতে পারছে।কিন্তু দুর্ভাগ্যজনক হলেও এই পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা এখনো নিশ্চিত করতে পারেনি কতৃর্পক্ষ।
সাভার বিপর্যয়ের ঘটনায় দুংখ প্রকাশ করে ঘটনার সুষ্ঠু তদন্ত্মের দাবি করেছে যুক্তরাষ্ট্র এবং জাপান। এভাবে দুর্ঘটনা ঘটতে থাকলে পোশাক শিল্প হুমকির মুখে পড়বে বলেও সতর্ক করেছে বাংলাদেশের পোষাক খাতের প্রধান ক্রেতা যুক্তরাষ্ট্র। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নও।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc