শ্রমিকের সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী

    0
    2
    শ্রমিকের সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে: প্রধানমন্ত্রী
    শ্রমিকের সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে: প্রধানমন্ত্রী

    ঢাকা, ০১ মে : শ্রমিকের কল্যাণের দিকে নজর দিতে মালিকদের তাগাদা দেয়ার পাশাপাশি শিল্প রক্ষায় ধ্বংসাত্মক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    আজ বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মে দিবসের আলোচনা সভা ও দু’দিনব্যাপী মে দিবস মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী ।
    শিল্প মালিকদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, শিল্প করতে চাইলে শ্রমিকদের কল্যাণের দিক দেখতে হবে। আর শিল্প রক্ষায় ভাংচুর ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড থেকে শ্রমিকদের বিরত থাকা উচিত বলেও মন্তব্য করেন তিনি।
    গত ২৪ এপ্রিল সাভারের নয় তলা রানা প্লাজা ধসে যারা আহত হয়েছেন, তাদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে শেখ হাসিনা বলেন, যতো টাকাই লাগুক তাদের চিকিৎসা ও পুনর্বাসনে সব কিছু করা হবে। তিনি বলেন, ধ্বংসস্তূপের মধ্যে উদ্ধার কার্যক্রম চালাতে গিয়ে অগ্নিদগ্ধ এজাজ উদ্দীন চৌধুরী কায়কোবাদকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে পাঠানো হয়েছে। তার চিকিৎসার জন্যও সরকারের পক্ষ থেকে সব কিছু করা হচ্ছে। 
    এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেজন্য পোশাক কারখানাগুলোর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হবে বলে প্রধানমন্ত্রী জানান। তিনি বলেন, পোশাক কারখানায় দুর্ঘটনা রোধে গার্মেন্টপল্লী করার পরিকল্পনা রয়েছে সরকারের, যেখানে কারখানার যন্ত্রপাতির ‘ভাইব্রেশন সহনশীল’ ভবনের পাশাপাশি অগ্নিনিরাপত্তাসহ সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে।
    শ্রমিকের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় সবকিছু করার আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা মেহনতি মানুষের পাশে আছি। তাদের কল্যাণেই আমার রাজনীতি। গার্মেন্টস মালিকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা লাখ লাখ শ্রমিকদের দাবি মেনে নিন, যাতে তারা বিক্ষোভ না করতে পারে। তাদের ন্যায্য দাবি মেনে নিয়ে একটি সুশৃঙ্খল খাত তৈরি করুন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here