Wednesday 19th of September 2018 08:24:18 PM
Thursday 1st of May 2014 02:04:08 PM

শ্রমজীবীদের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের দিন আজ

এই দিনে, জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শ্রমজীবীদের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের দিন আজ

আমারসিলেট24ডটকম,০১মেঃ আজ মহান মে দিবস। এ দিনটি মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবীমানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টিরএ ই দিন। দীর্ঘবঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়েছিলেনশ্রমিকরা।
এদিন শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলেধর্মঘটের ডাক দিয়েছিলেন। সে ডাকে শিকাগো শহরের তিন লক্ষাধিক শ্রমিক কাজবন্ধ রাখেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় লাখোশ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। এক লাখ পঁচাশি হাজার নির্মাণ শ্রমিকের সঙ্গে আরওঅসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক লাল ঝাণ্ডা হাতে সমবেত হন সেখানে। বিক্ষোভের একপর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে ১০ শ্রমিক প্রাণহারান।
অন্যদিকে হে মার্কেটের ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। গড়ে ওঠেশ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। অবশেষে তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিকআট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার।
পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিকসম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ওই ঘটনার স্মারক হিসেবে ১মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকেপ্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে ‘মে দিবস’ হিসাবে পালন করতে শুরুকরে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ার পার্সন বেগম খালেদা জিয়া ও জাতীয়পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ পৃথক বাণীদিয়েছেন।
বাণীতে তারা শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।
আজ সরকারি ছুটি। সরকারি-বেসরকারি অফিস-আদালতের পাশাপাশি বাংলাদেশব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা বন্ধ রয়েছে। বাংলাদেশ টেলিভিশন ওবাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতারগুলো বিশেষঅনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশকরবে।
এদিকে মে দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
সভায় প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে ভাষণ দেবেন।
আওয়ামী লীগের কর্মসূচিঃ মহান মে দিবস উপলক্ষে ভাওয়াল বদরে আলমসরকারি কলেজ মাঠে জনসভার আয়োজন করেছে গাজীপুর জাতীয় শ্রমিক লীগ।
বিকেল ৩টায় এ শ্রমিক জনসভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভাষণ দিতে পারে বলে জানা মহান মে দিবসকে কেন্দ্র করে ঢাকা বিভাগীয় শ্রমিক লীগ সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেছে।
সকাল ৭টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
বিভিন্ন সংগঠনের কর্মসূচীঃ দিবসটি উপলক্ষ্যে সারা দেশে বিভিন্ন সংগঠন নানা প্রোগ্রামের আয়োজন করেছে।
এ উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী এবং সাংস্কৃতিক গোষ্ঠী কর্মসূচী পালন করছে। এ সব কর্মসূচীর মধ্যেরয়েছে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান মে দিবসকে সামনেরেখে বৃহষ্পতিবার বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বিভিন্ন কর্মসূচিহাতে নিয়েছে।
এদিকে মুজিব সেনা লীগ দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ হকার্স মার্কেটের৬ষ্ট তলায় এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় সাবেক রাষ্ট্রদুত মমতাজ হোসেনবক্তব্য রাখবেন।
ইরামত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) মহান মে দিবস উপলক্ষে সকালসাড়ে ১০ টায় মতিঝিল বিমান ভবনের সামনে শ্রমিক সমাবেশ, আলোচনা সবা ওবর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেছে। সমাবেশে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রীরাশেদ খান মেনন উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।
বাংলাদেশের জাতীয় শ্রমিক জোট খদ্দর বাজার শপিং কমপ্লেক্সের সামনে সকাল ৯ টায় গণজমায়েত ও বিক্ষোভ মিছিল করবে।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) সকাল ৮টায় জাতীয়প্রেসক্লাব সামনে এক শ্রমিক সমাবেশের আয়োজন করেছে। শ্রমিক সমাবেশ শেষেমে-দিবসের র‌্যালী বের করেছে সংগঠনটি।
দিবস উপলক্ষে সকাল ৯ টা থেকে ১০ টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবেরসামনে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে শ্রমিকদেরবিভিন্ন দাবী নিয়ে শ্রমজীবী মানুষের মুক্তির লক্ষে কাঁটাতারের মিছিল করেছে।
রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন মে দিবস উপলক্ষে সকাল ১০টায়, জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক অধিকার, শ্রমিক ও শিল্পের নিরাপত্তানিশ্চিতসহ অন্যান্য দাবীতে গার্মেন্টস শ্রমিক সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত করেছে।
মহান মে দিবস উদযাপনের লক্ষে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রবিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আজ ১ মে২০১৪, বৃহস্পতিবার, সকাল ৯টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনেরসামনে মে দিবসের সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত করার কথা রয়েছে। এছাড়াও শিল্পএলাকাগুলো আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডমের সামনে, গাজীপুর বড়বাড়ী, মেলারতেজগাঁও, নাবিস্কো শহীদ মিনারের সামনে ও মিরপুর সেনপাড়া বিকেল ৪ টায় শ্রমিকসমাবেশ অনুষ্ঠিত হবে। একই ভাবে সিলেটের বিভিন্ন জেলা ও উপজেলাতে সকাল থেকে দিন ব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি অতিবাহিত করছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc