Friday 25th of September 2020 08:28:23 AM
Friday 28th of March 2014 09:18:42 PM

শোষণ থেকে মুক্তির জন্য অর্থনৈতিক মুক্তির প্রয়োজন

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শোষণ থেকে মুক্তির জন্য অর্থনৈতিক মুক্তির প্রয়োজন

আমারসিলেট24ডটকম,২৮মার্চঃ ভাষা  আমাদের জাতীয় ঐক্য সৃষ্টি করেছে। সেই ঐক্যের জোরে আমরা স্বাধীনতা অর্জন করেছি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
আজ শুক্রবার রাজধানীর গণপূর্ত ভবন মিলনায়তনে  মুক্তিযুদ্ধের চেতনা ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত্যবে এ কথা বলেন তিনি। ওয়ান্ডার্স মিডিয়া আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আমিন জুয়েলার্সের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য কাজী সিরাজুল ইসলাম, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব মোজাম্মেল হক খান প্রমুখ।

অর্থমন্ত্রী মুহিত বলেন, শোষণ থেকে মুক্তির জন্য অর্থনৈতিক মুক্তির প্রয়োজন। এখনও দেশের ২৬ শতাংশ জনগণ দারিদ্র্যসীমার নিচে অবস্থান করেছে। আর অতি দারিদ্র্যসীমার নিচে রয়েছে ১৩ শতাংশ মানুষ। দারিদ্র্য নিরসনে সামাজিক নিরাপত্তা বলয় সৃষ্টি করছে সরকার।

মুহিত বলেন, বেসরকারি ব্যাংকের সুদ সরকার নিয়ন্ত্রণ করে না। শিল্পপতিরা যখন ব্যাংকার হন তখন উচ্চ সুদ হার নির্ধারণ করেন। আর যখন ব্যাংক ছাড়েন তখন এ শিল্পপতিরাই সুদ হার কমানোর জন্য হই চই শুরু করেন।

বিশেষ অতিথির বক্ত্যবে মার্কেনটাইল ব্যাংকের চেয়ারম্যান এম আমান উল্লাহ বলেন, পৃথিবীর অনেক দেশের তুলনায় বাংলাদেশে করপোরেট ট্যাক্স বেশি। এতে ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ সময় তিনি করপোরেট ট্যাক্স কমানোর অনুরোধ জানান।

প্রধান আলোচকের বক্তব্যে ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নূর আলী বলেন, “ব্যাংকিং খাতে উচ্চ সুদ হার বিরাজ করছে। এত উচ্চ সুদ দিয়ে শিল্পায়ন সম্ভব নয়।”


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc