শেষতক সর্বদলীয় সরকারে বিএনপি কি যোগ দিবে?

    0
    8

    আমার সিলেট  24 ডটকম,১৯নভেম্বরঃ আভাস পাওয়া যাচ্ছে  আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য গঠিত প্রধান মন্ত্রী শেখ হাসিনার ফর্মুলা মোতাবেক, নির্বাচনকালীন সর্বদলীয় সরকারে প্রধান বিরোধী দল বিএনপিও যোগ দিতে দিচ্ছে ! রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছ থেকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আশ্বাস পেলেই বিরোধীদলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আজ মঙ্গলবার এ সিদ্ধান্তের ঘোষণা  দিতে পারেন বলে বিএনপির শীর্ষ পর্যায়ের সুত্রে ইঙ্গিত পাওয়া গিয়েছে। আর এ কারণেই মূলত আজ  রাষ্ট্রপতির সাথে দেখা করতে যাচ্ছেন খালেদা জিয়া ।আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গভবনে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে সাক্ষাতের সময়ও দিয়েছেন রাষ্ট্রপতি।
    বিএনপির একটি সূত্র থেকে জানা যায়, টেলিফোন-সংলাপের পর দেশবাসীর কাছে এটি স্পষ্ট হয়ে গেছে যে, দুই নেত্রীর পক্ষে সংলাপে বসা এখন আবারো অসম্ভব হয়ে পড়েছে। ফলে বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে শুধুমাত্র প্রেসিডেন্টই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে ধারণা করছে তারা। এ মুহূর্তে রাষ্ট্রপতি আবদুল হামিদ একটি গুরুত্বপূর্ণ অবস্থানে আছেন। আর এ কারণেই খালেদা জিয়া রাষ্ট্রপতির সাথে বৈঠকে বসবেন।যে কোন মূল্যে নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে এ মুহুর্তে দলের ভেতর থেকেও প্রবল চাপের মুখে রয়েছেন খালেদা জিয়া। তাই উপায়ান্তর না দেখে এখন তিনি রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা ধারনা করছেন।অন্য একটি সুত্র থেকে জানা গেছে, আজ মঙ্গলবার সন্ধ্যায় প্রধান বিরোধীদলীয় জোট নেতা বেগম খালেদা জিয়া বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সাথে বৈঠকে বিরোধীদলীয় জোটের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে নির্বাচনকালীন সরকারের প্রধান এবং সংসদ সদস্য নন এমন ব্যক্তিদের নিয়ে নির্দলীয় সরকার গঠনের দাবি জানানো হবে। খালেদা জিয়ার লিখিত বক্তব্যে এসব দাবি পেশ করা হবে।
    তাছাড়া সুষ্ঠু অবাধ নির্বাচনের জন্য একটি লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি, নির্বাচনকালীন সরকারের প্রধান পদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প সন্ধান এবং বিরোধী দলের নেতাকর্মীসহ সিনিয়র নেতাদের গ্রেফতারসহ দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতিও রাষ্ট্রপতির কাছে তুলে ধরবেন খালেদা জিয়া। এ প্রেক্ষিতে খালেদা জিয়া দলের এবং জোটের সিনিয়র নেতাদের সাথে গত রাতে দফায় দফায় বৈঠক করেছেন বলে সূত্রে এসব তথ্য জানা যায়।উল্লেক্ষ্য, সোমবার বিকাল সোয়া ৩টায় বঙ্গভবনের দরবারহলে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ নতুন মন্ত্রী প্রতিমন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান। নতুন মন্ত্রিরা হলেন- আওয়ামী লীগের তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন এবং জাতীয় পার্টির রওশন এরশাদ, আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার। আর প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জাতীয় পার্টির মজিবুল হক চুন্নু ও সালমা ইসলাম। বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাসহ বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতারা উপস্থিত ছিলেন শপথ অনুষ্ঠানে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here