শেখ হাসিনা আজ সিলেট আসছেন

    0
    14

    আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর  : প্রধানমন্ত্রী আজ সিলেট সফরে আসছেন।সিলেটের কৈলাশটিলায় ৭ নং গ্যাস কূপের খনন কাজের উদ্বোধন করবেন তিনি।অন্য একটি সুত্র থেকে জানা  যায় সীমান্তবর্তি এলাকা কোম্পানিগঞ্জে ও একটি    ব্রিজ এর উদ্বোধন করবেন শেখ হাসিনা। বর্তমান সরকারের আমলে সিলেটে প্রধানমন্ত্রীর এটি তৃতীয় সফর। এদিকে তিনি সিলেট শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে গোলাপগঞ্জ উপজেলায় এক জনসভায় ভাষণ দেবেন।
    কৈলাশটিলায় ৭ নং গ্যাস কূপটিতে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও ৬৫৮ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে। বাপেক্সের রিগ সঙ্কটের কারণে ডিসেম্বর থেকে মূল খনন কাজ শুরু হবে। এর আগে সিসমিক জরিপ চালিয়ে এ নতুন কূপে তেল ও গ্যাসের সন্ধান পায় সরকারি প্রতিষ্ঠান বাপেক্স। জরিপের ফলাফল অনুযায়ী এ কূপ থেকে প্রতিদিন ৫০০ ব্যারেল জ্বালানি তেল ও ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে বলে জানিয়েছেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন। তিনি জানান, কূপটিতে ৪৪ মিলিয়ন ব্যারেল তেল ও ৬৫৮ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে সিসমিক জরিপে জানা গেছে।
    কৈলাশটিলা থেকে এতোদিন কেবল গ্যাস উত্তোলন করা হচ্ছিল। গ্যাসের সাথে পাওয়া কনডেনসেড পরিশোধন করে জ্বালানি তেল উৎপাদন করা হতো। ২০১০-২০১২ সালে বাপেক্সের কারিগরি সহায়তায় সিলেটের কৈলাশটিলা, রশিদপুর ও হরিপুর গ্যাসক্ষেত্রে নতুন করে ত্রিমাত্রিক ভূতাত্ত্বিক (থ্রিডি সিসমিক) জরিপ চালানো হয়। জরিপে কৈলাশটিলা ও হরিপুরে গ্যাস ও তেল এবং রশিদপুরে শুধুমাত্র গ্যাস প্রাপ্তির সম্ভাবনা দেখা দেয়। এর পর কৈলাশটিলার ৭নং কূপ খননের উদ্যোগ নেয়া হয়। ডিসেম্বর মাসের শুরুর দিকে এই কূপ খননের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। যথাসময়ে খনন কাজ শুরু হলে মার্চের শেষের দিকে ওই কূপ থেকে তেল উত্তোলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে এসজিএফএল সূত্র।
    সিসমিক জরিপ থেকে জানা যায়, কৈলাশটিলার এ কূপ থেকে প্রতিদিন ৫০০ ব্যারেল তেল উত্তোলন সম্ভব হলে দেশের মোট চাহিদার দশমিক ৫ ভাগের যোগান দেবে। আর তেল উত্তোলন লাভজনক না হলে ওই কূপ থেকে গ্যাস উত্তোলন করা হবে। প্রতিদিন ওই কূপ থেকে উত্তোলন করা সম্ভব হবে ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। দেশীয় সংস্থা বাপেক্সের মাধ্যমেই কৈলাশটিলার ৭নং কূপটি খনন করা হবে। বর্তমানে বাপেক্সের রিগ ফেঞ্চুগঞ্জে আরেকটি কূপ খননের কাজে থাকায় ডিসেম্বর নাগাদ কৈলাশটিলার ৭নং কূপ খননের কাজ শুরু করবে বাপেক্স। তেল বা গ্যাস উত্তোলনের জন্য কূপটির প্রায় ৪০০০ মিটার গভীরে যেতে হবে। এতে খরচ পড়বে প্রায় ২২০ কোটি টাকা।
    এ ব্যাপারে সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন বলেন, কৈলাশটিলা ক্ষেত্রের ৭নং কূপটি খননের জন্য প্রস্তুত রয়েছে। কিন্তু বাপেক্সের রিগ অন্য জায়গায় কাজে থাকায় এখনোই খনন কাজ শুরু করা সম্ভব হচ্ছে না। ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হবে বলে আমরা আশাবাদী। ডিসেম্বরে কাজ শুরু হলে তেল বা গ্যাস উত্তোলন করতে তিনমাস সময় লাগবে। এ কূপ থেকে প্রথমে তেল উত্তোলনের চেষ্টা করা হবে। তেল উত্তোলন লাভজনক না হলে গ্যাস উত্তোলন করা হবে।

    গোলাপগঞ্জে জনসভা
    প্রধানমন্ত্রী সিলেট শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে গোলাপগঞ্জ উপজেলায় এক জনসভায় ভাষণ দেবেন। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ান, মহানগর সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সংসদ সদস্য শফিকুর রহমান, মাহমুদ উস সামাদ চৌধুরী ছাড়াও সিলেটের বিভিন্ন আসনের এমপি, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা সভাস্থল পরিদর্শন করছেন।
    প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে সিলেট নগরীতে আনন্দ মিছিল করেছে মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগ। প্রস্তুতি সভা, বর্ধিত সভা করেছে জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং যুবলীগ। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেন, জনসভার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনি জানান, প্রধানমন্ত্রীর আগমন ও জনসভা সফল করতে সকল প্রস্তুতি শেষ হয়েছে। জনসভায় কয়েক লাখ লোকের সমাগম হবে বলে আশা প্রকাশ করেন তিনি। এ উপলক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সোমবার সিলেটে এসেছেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here