Saturday 26th of September 2020 09:33:09 AM
Thursday 24th of December 2015 11:24:31 PM

শুক্রবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ

ইসলাম, জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শুক্রবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪ডিসেম্বরঃ শুক্রবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ। মশহুর মতে এ দিন আখেরী নবী হযরত মুহাম্মদ মোস্তফা ﷺ এর  শুভ জন্ম  দিবস। বিশ্বের সকল ঈমানদার মুমিন-মুসলিম,শান্তিকামী প্রত্যেক মানুষের কাছে দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও যথাযথ ধর্মীয় মর্যাদায় দিবসটি উদযাপিত হচ্ছে।
পবিত্র রবিউল আওযাল মাসের শুরু থেকে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিভিন্ন সংগঠন এই দিনটি উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে-মহানবী ﷺ এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, জশনে জুলুশ,সমাবেশ, মিলাদ মাহফিল,দান খয়রাত, ইবাদত ও মোনাজাত।

পবিত্র ঈদে মিলাদুন্নবীর তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি আলহাজ্জ মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে বাণী দিয়েছেন।
পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বাণী দিয়েছেন। ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে আগামীকাল শুক্রবার সরকারি ছুটি। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।
পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বৃহস্পতিবার থেকে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব চত্বরে বৃহস্পতিবার বাদ আছর ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ঈদ-ই মিলাদুন্নবীর অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।
ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, ধর্ম সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরসের আলহাজ মিসবাহুর রহমান চৌধুরী এবং গভর্নর শায়খ আল্লামা খন্দকার গোলাম মাওলা নকসেবন্দি। প্রখ্যাত শিল্পী মোস্তফা জামান আব্বাসী নাতে রাসূল ﷺ পরিবেশন করবেন।
পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ওয়াজ মাহফিল, সেমিনার, ইসলামিক ক্যালিগ্রাফি ও মহানবী ﷺ জীবন ভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, ইসলামী বই মেলা, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, ক্বিরাত ও হামদ-না’থ মাহফিল এবং রাসূল ﷺ শানে স্বরচিত কবিতা পাঠের আসর। পবিত্র ঈদে মিলাদুন্নবি ﷺ উপলক্ষে ২৪ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।
পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে শুক্রবার বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে বিএনপির উদ্যোগে শুক্রবার বাদ আসর নয়াপল্টনস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে আহলা দরবার শরীফের সংগঠন তরিকতে মাওলা গ্রুপ বাংলাদেশ-এর উদ্যোগে রাজধানী ঢাকার হোসেনী দালান উত্তর গেট চত্বরে মহান জশনে জুলুশে ঈদে মিলাদুন্নীর মেমিনার ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। শিল্পমন্ত্রী আলহাজ আমির হোসেন আমু এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি আলহাজ মোজাফ্ফর হোসেন পল্টু এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি এম এ আজিজ।
পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে আসেকান মাইজভান্ডারী এসোসিয়েশন শুক্রবার সকাল ৯টা থেকে বিভিন্ন কর্মসূচি উদযাপন করবে। প্রধান অতিথি থাকবেন মাইজভান্ডার দরবার শরীফের গদিনশীন পীর, আওলাদে রাসূল ﷺ শাহজাদায়ে গাউছুল আজম শাহসূফী আলহাজ হযরত মাওলানা ছৈয়দ মুজিবুল বশর আল-হাছানী আল-মাইজভান্ডারী। এতে বিশেষ অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বিএনপি’র স্ট্যান্ডিং কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খান।
পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে আশেকান গাউছিয়া মাইজভান্ডারীর উদ্যোগে ধর্মীয় জশনে জুলুশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- সেমিনার ও র‌্যালি। পবিত্র ঈদে মিলাদুন্নবী ﷺ উপলক্ষে নজরুল একাডেমি মগবাজারের নজরুল ভবনে অনুষ্ঠানের আয়োজন করেছে। পবিত্র মিলাদুন্নবী উপলক্ষে জাতীয় প্রেসক্লাব আগামীকাল বাদ আসর জাতীয় প্রেস ক্লাব কনফারেন্স লাউঞ্জে মহানবী হযরত মুহাম্মদ ﷺ এর জীবনের ওপর আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। এ ছাড়া পবিত্র মিলাদুন্নবী ﷺ উপলক্ষে ঢাকা ছাড়াও দেশের অন্যান্য বিভাগীয় শহর,জেলা,উপজেলা,ইউনিয়ন,ওয়ার্ডসহ সারাদেশের পাড়া মহল্লায় বিভিন্ন খানকা,মসজিদে ওয়াজ মাহফিল ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষ্যে কিশোরগঞ্জ জেলার ঐতিহ্যবাহি সুন্নি এলাকা অষ্টগ্রামে এ বছর অন্যান্য বছরের তুলনায় কয়েক গুণ বেশি লোকের সমাগমে পবিত্র ঈদে মিলাদুন্নবির ﷺ এর দিনে জশনে জুলুশ মিছিলে অংশ গ্রহণ করবে বলে একটি স্থানীয় সূত্রে জানা গেছে।

মাওলানা জসিম ঊদ্দিন সিদ্দিকির সাথে কথা বলে জানা যায় তিনি বলেন-অষ্টগ্রামে পবিত্র ঈদে মিলাদুন্নবির ﷺ এর এবারের সবচেয়ে বড় আকর্ষণ আনোয়ারুল মাশায়েখ আওলাদে রাসুল ﷺ সৈয়্দ আনওয়ার আশরাফ আল আশরাফী (মাঃ),তিনি বিশাল জুলুশের নেতৃত্ব দিবেন বলে আমরা আশা করছি।

তিনি আরও জানান বর্তমান সরকারের মাননীয় রাষ্ট্রপতি আলহাজ্জ আব্দুল হামিদের উদ্যোগে তৈরি হওয়া একটি ব্রিজের কারনে এ বছর আমরা একসাথে ৫ টি ইউনিয়নের সুন্নি জনতা একসাথে ঈদে মিলাদুন্নবি ﷺ পালন করতে যাচ্ছি। আমাদের এ ভাটি অঞ্চলে দলবল নির্বিশেষে সকল সুন্নি জনতা এক কাতারে এ দিনটি পালন করে থাকি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc