Tuesday 19th of January 2021 05:49:19 PM
Sunday 15th of February 2015 06:11:17 PM

শিশু জিহাদের পরিবারকে ৩০লাখ টাকা ক্ষতিপূরণের রুল

আইন-আদালত, মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শিশু জিহাদের পরিবারকে ৩০লাখ টাকা ক্ষতিপূরণের রুল

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫ফেব্রুয়ারী: রাজধানী ঢাকার শাজাহানপুরে পাইপে পড়ে নিহত শিশু জিহাদের পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
রোববার এক রিটের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এ রুল দেন। একই সঙ্গে শিশু জিহাদের মৃত্যুতে বিবাদীদের অবহেলা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে।
চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে আইনজীবী আব্দুল হালিম রিট আবেদনটি করেন। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।

পয়োনিষ্কাশন পাইপে কেউ পড়ে গেলে দ্রুত কার্যকরভাবে উদ্ধার করতে গত দুই বছরে ফায়ার সার্ভিস কী ধরনের জীবনরক্ষাকারী যন্ত্রপাতি কিনেছে ও প্রশিক্ষণ দিয়ে দক্ষতা অর্জন করেছে—সেসব বিষয়ে আদালতে হলফনামা আকারে প্রতিবেদন দিতেও রুলে বলা হয়েছে।
তিন ভাইবোনের মধ্যে জিহাদ ছিল সবার ছোট। বয়স চার বছর। বাবা নাসির ফকির মতিঝিলের একটি স্কুলের নিরাপত্তাকর্মী। গত বছরের ২৭ ডিসেম্বর বিকাল চারটার দিকে অন্য শিশুদের সঙ্গে বাসার পাশেই রেলওয়ে কর্তৃপক্ষের তত্ত্বাবধানে পরিচালিত পানির পাম্পের কাছে খেলতে যায় সে। একপর্যায়ে সে পাম্পের দেড় ফুট ব্যসের একটি পাইপের গভীরে পড়ে যায় সে।  রেলওয়ে কর্তৃপক্ষের ভাষ্য, ওই পাইপের গভীরতা ৫০০ ফুট। ফায়ার সার্ভিস সূত্র জানায়, ৪০০ ফুট।
পাইপের ভেতর শিশুটি পড়ার খবর ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। শুরু হয় উৎকণ্ঠা, প্রার্থনা। ছুটে যান ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ কয়েক শ কর্মী। শুরু হয় উদ্ধার তৎপরতা। পরদিন দুপুর পয়ন্ত তাকে উদ্ধার করতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা। তাদের ব্যর্থতার পর কিছু উদ্যমী তরুণ পাঁচ ফুট উচ্চতার একটা লোহার খাঁচা, দিয়ে উদ্ধার করেন জিহাদকে। তবে জীবিত নয়, মৃত।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc