Monday 21st of September 2020 02:08:45 AM
Wednesday 5th of March 2014 12:49:43 PM

শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত

জাতীয়, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত

আমারসিলেট24ডটকম,০৫মার্চঃ দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত এবং সহকারী শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে সরকার। আগামী ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই শিক্ষকদের পদমর্যাদা ও বেতন বৃদ্ধির ঘোষণা দেবেন। গতকাল মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের সুত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

৯ মার্চ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ শুরু হবে। ওই দিন সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সপ্তাহের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। গত বছর জাতীয়করণ হওয়া বিদ্যালয়সহ বর্তমানে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রায় ৬০ হাজার প্রধান শিক্ষক ও সাড়ে তিন লাখ সহকারী শিক্ষক রয়েছেন।

পদমর্যাদা ও বেতন বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন প্রাথমিক শিক্ষকরা। গত বছরজুড়েই তাঁরা মানববন্ধন, সমাবেশ, কর্মবিরতি, অনশনসহ নানা কর্মসূচি পালন করেন। মন্ত্রণালয় শিক্ষকদের ওই দাবি পূরণে উদ্যোগ নিলেও জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে তা আটকে থাকে। গত বছরের নভেম্বরে এ বিষয়ে সব মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া যায়। কিন্তু সে সময় নির্বাচনকালীন সরকার থাকায় এ-সংক্রান্ত ফাইল আবারও আটকে থাকে। নতুন সরকার দায়িত্ব গ্রহণের পরই অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষকদের পদমর্যাদা ও বেতন বৃদ্ধির ফাইল ছাড় দেওয়া হয়।

তবে পদমর্যাদা ও বেতন বাড়ানোর সঙ্গে কিছু শর্ত ও জুড়ে দেওয়া হয়। শর্ত অনুযায়ী, প্রধান শিক্ষক পদকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত করা হলে নতুন নিয়োগ ও পদোন্নতি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আওতাভুক্ত হবে। এ ছাড়া প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীর হলে বর্তমানে কর্মরত প্রধান শিক্ষক যাঁদের শিক্ষাগত যোগ্যতা নিয়োগবিধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় তাঁদের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্রযোজনীয় ব্যবস্থা নিতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর মর্যাদার পাশাপাশি তাঁদের বেতনও বাড়বে। প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের বেতন স্কেল হবে ৬হাজার ৪০০ টাকা (গ্রেড-১১), বর্তমানে যা ৫হাজার ৫০০ টাকা। প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের মূল বেতন স্কেল ধরা হয়েছে ৫হাজার ৯০০ টাকা (গ্রেড-১২)। বর্তমানে তাঁরা ৫হাজার ২০০ টাকার স্কেলে বেতন পান।

এ ছাড়া প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন ৪হাজার ৯০০ টাকা থেকে বেড়ে ৫ হাজার ২০০ টাকা হবে (গ্রেড-১৪)। আর প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের বেতন স্কেল ৪হাজার ৭০০ টাকা থেকে বেড়ে ৪হাজার ৯০০ টাকা হবে (গ্রেড ১৫)।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘আগের ৩৭ হাজার ৬৭২টি সরকারি বিদ্যালয়ের পাশাপাশি নতুন সরকারি হওয়া প্রায় ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এই সুবিধা পাবেন। সব কিছুই চূড়ান্ত। ৯ মার্চ প্রাথমিক শিক্ষা সপ্তাহে প্রধানমন্ত্রী এর ঘোষণা দেবেন। এতে শিক্ষকদের বেশ বড় একটা দাবি পূরণ হলো।’

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির একাংশের সহসভাপতি জুলফিকার আলী বলেন, ‘আমাদের দীর্ঘদিনের আন্দোলনের ফল পেতে যাচ্ছি।’

তবে সহকারী শিক্ষকরা এ বেতন বৃদ্ধিতে সন্তুষ্ট নন। বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্য পরিষদের আহ্বায়ক উজ্জ্বল কুমার রায় বলেন, ‘আমরা প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে বেতন স্কেল চেয়েছিলাম। কিন্তু তা না হওয়ায় আমরা এখনকার চেয়েও বঞ্চিত হব। এখন আমরা প্রধান শিক্ষকদের দুই ধাপ নিচে বেতন পাই। বেতন বৃদ্ধির পর তিন ধাপ নিচে পাব।’সুত্রঃকা,ক।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc