Friday 25th of September 2020 06:58:47 PM
Sunday 17th of January 2016 02:21:56 PM

শাহ মোস্তফা (রাঃ) এর উরুসের এত শিরনী গেলো কোথায় ?

নাগরিক সাংবাদিকতা, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শাহ মোস্তফা (রাঃ) এর উরুসের এত শিরনী গেলো কোথায় ?

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭জানুয়ারী,আলী হোসেন রাজনঃ তিনশ’ ষাট আউলিয়ার অন্যতম হজরত সৈয়দ শাহ মোস্তফা বোগদাদী শের সওয়ার চাবুকমার (রাহঃ ) এর ৬৭৫তম উরস মোবারক । এ উপলক্ষে শনিবার ১৬ জানুয়ারি সকালে মাজারে গিলাফ চড়ানো, বাদ আছর মিলাদ মাহফিল ও শিরনি বিতরণ এবং বাদ এশাহ্‌ আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

প্রতিবছরই উরস উপলক্ষে দরগাহ প্রাঙ্গণসহ আশপাশের এলাকা জুড়ে দুই তিনদিন পূর্ব থেকেই মেলার আয়োজন করা হয়ে থাকে। উরুসকে কেন্দ্র করে শাহ মোস্তফা সড়কসহ আশপাশের এলাকা জুড়ে বিরাজ করে উৎসবের আমেজ। প্রতি বছরের ন্যায় দেশের বিভিন্ন অ ল থেকে আগত হাজার হাজার আশেকানরা এ উরুসে যোগদেন। বিভিন্ন জায়গা থেকে উরুসে শিরনীর জন্য মুরগি,খাসি,গরু চাল সহ শিরনীর বিভিন্ন উপকরন আসে।কিন্তু আগত মুরিদান, ভক্ত অনুরাগী বলেন উরুসের আগের দিন রাত থেকেই শিরনীর উপকরণ কমতে শুরু করে উরুসের দিন শিরনী মিলে না । দুর দুরান্ত থেকে ভক্ত আশেকানরা শিরনীর জন্য দিন বর অপেক্ষা করেও একটু শিরনী পাননি।

স্থানিয়রা বলেন মাজারের সংশিষ্ট বড় বড় লোকেদের বাসায় বাসায় টুকড়ি দিয়ে শিরনী যায়। মাজারের এক ভিক্ষুক বলেন মুখ ছিনিয়া মুগর ডাল,যারারে শিন্নি বাটার দায়িত্ব দিছে তারার নিজর মানুষরে দেখিয়া দেখিয়া ৪/৫ মোছা করি শিরনী দেয়। আপনারা একটু ভালা কইরা দেখনই। অনেকে আবার অভিযোগ করে বলেন ,কারো হাতে এক বেগে ৭/৮ মোছার আবার কারো বাড়িতে শিরনী পাঠানো হয় ট্রাক দিয়ে। এসময় মাজার প্রাঙ্গনের এক মুরব্বি বলেন বাবারে সৈয়দ মহসিন আলী নাই,শিন্নিও নাই মহসিন আলী থাকলে শিন্নি পাইলামনে, এত শিন্নি গেল কই? এ বিষয়ে জানতে চাইলে দরগাহের মোতাওয়াল্লী ও উরুস উদযাপন পরিষদের আহ্বায়ক সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ বলেন যারা দরগাহ্ শিরনীর জন্য গরু খাসি দিয়েছে তাদের বাড়িতে ট্রাক দিয়ে শিরনী পাটিয়েছি।

এতো বড় একটা আয়োজন কিছু সমস্য থাকবেই,যারা অভিযোগ করেছে তাদের অভিযোগ টিক নয়। জেলা প্রশাষক মো: কামরুল হাসান বলেন উরুস ও মেলাকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগত মুরিদান, ভক্ত অনুরাগী ও মেলায় আগত জনসাধারণের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রশাসন মাজার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

এ ছাড়া পুলিশের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক টহলে থাকে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc