Friday 14th of August 2020 02:39:57 AM
Monday 13th of January 2020 11:20:24 PM

শাল্লায় বিল শুকিয়ে অবাধে চলছে মাছ আহরণ

অপরাধ জগত, জীব-বৈচিত্র ডেস্ক
আমার সিলেট ২৪.কম
শাল্লায় বিল শুকিয়ে অবাধে চলছে মাছ আহরণ

বিশেষ প্রতিনিধি,শাল্লা থেকেঃ  শাল্লা উপজেলার হবিবপুর ইউনিয়নে অবস্থিত ভান্ডার বিল। প্রায় ৬৪ হেক্টর জায়গা নিয়ে এর অবস্থান। এর মধ্যে কিছু অংশ চড় পড়ে দ্বিখন্ডিত হয়ে গেছে। মৎস্য আহরণের জন্য এই মৌসুমে পূর্বের অংশের জলমহাল সেচযন্ত্রের মাধ্যমে পানি শুকিয়ে ফেলা হচ্ছে। বেশি মাছ ধরার লোভে ছোট জলমহালগুলো শুকিয়ে ফেলছেন সংশ্লিষ্ট ইজারাদাররা। নীতিমালার কোনো তোয়াক্কা না করেই এমন কর্মকান্ড চলছে সারা উপজেলায়। জলমহাল শুকিয়ে মাছ আহরণে মরিয়া হয়ে উঠেছে আগুয়াই মৌরাপুর মৎস্যজীবি সমবায় সমিতি। নীতিমালা উপেক্ষা করে মাছ আহরণ করা হলেও উপজেলা মৎস্য অফিসারের কোনো টনক নড়েনি।

মৎস্য অফিসারের দাবী এইগুলো ভূমি অফিস তদারকি করে। তবে জলমহাল শুকানোর বিষয়ে কোনো অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন করবেন বলে তিনি জানান।

স্থানীয়রা জানান ভান্ডারবিল জলমহালটি সাবেক ইউনিয়ন চেয়ারম্যান সুবল চন্দ্র দাসের নিয়ন্ত্রণে রয়েছে। তবে সুবল চন্দ্র দাস জানান, এই জলমহালটি গ্রামের মানুষকে দেয়া হয়েছে। তবে জলমহাল শুকানোর বিষয়ে তিনি কিছু জানেননি। বিল শুকিয়ে মাছ ধরার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানোর দাবি জানান স্থানীয় এক কৃষক। জানা গেছে, প্রশাসনের সংশ্লিষ্ট দুর্নীতিবাজ কর্মকর্তাদের সহায়তায় সম্প্রতি ইজারাদারের লোকজন অভিনব এক কৌশল বের করেছে। তারা কিছু লোক ভাড়া করে তাদের কৃষক সাজিয়ে জমিতে সেচ দেওয়ার নাটকের আয়োজন করে প্রশাসনকে বিভ্রান্ত করছে।

তবে ইজারার নীতিমালায় জলমহালের পানি শুকিয়ে মাছ ধরার নিয়ম নেই বরং জলমহাল খনন এবং পারে বৃক্ষ রোপণ করার শর্ত আছে। কিন্তু ওই সব শর্ত কেউ মানে না।

সরেজমিনে ভান্ডারবিল হাওরে গেলে দেখা যায় ছোট শ্যালো মেশিনের মাধ্যমে ভান্ডার বিলের একটি অংশের পানি শুকিয়ে ফেলা হচ্ছে। আর এই অংশটুকু শুকিয়ে ফেলা হলে আশপাশের জমিগুলোর ফসল থাকবে হুমকির মুখে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc