লালমনিরহাটে সংখ্যালঘু নিপীড়নে সাংবাদিক মঞ্চের নিন্দা

    0
    6

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবর,রাজনঃ দেশের বিভিন্ন জেলায় সংখ্যালঘু হিন্দু জনগোষ্ঠীর ওপর উগ্র সাম্প্রদায়িক ও মৌলবাদিগোষ্ঠীর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চ। মঙ্গলবার মঞ্চের পক্ষে ঢাকার কর্মরত অর্ধশত সাংবাদিক যৌথ বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানান। পাশাপাশি হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।

    বিবৃতিতে বলা হয়, রবিবার সন্ধ্যার পর ২০-২৫ জনের একদল দুর্বৃত্ত লালমনিরহাট জেলা সদর থেকে ৮৫ কিলোমিটার দূরত্বে পাটগ্রাম উপজেলার বয়রা ইউনিয়নের শফীনগর বাজারে হিন্দু সম্প্রদায়ের ২০-২৫টি দোকানে হামলা, ভাঙচুর ও লুটপাট করে। তারা সকলেই মুখোশ পরিহিত ছিল হরতালের পক্ষে সেøাগান দেয়। একই দিন বেলা সোয়া ১১টার দিকে ওই বাজারের পাশ্ববর্তী গ্রামে হিন্দু বসতিতে হামলা চালায় তারা। হামলাকারীরা এলাকার চিহ্নিত জামাত-শিবিরকর্মী এবং তাদের সঙ্গে স্থানীয় বিএনপির কর্মীরা ছিলেন। এ ঘটনায় এলাকার সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায় সহ মন্দিরে মৌলবাদী গোষ্ঠীর একের পর এক হামলার ঘটনা ঘটছে। হরতালের প্রথমদিনে রাজশাহী মহানগরে একটি কালী মন্দিরে হামলা চালিয়েছে মৌলবাদী গোষ্ঠী।

    বিবৃতিতে সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের নেতৃবৃন্দ বলেন, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় গত ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামাত নেতা দেলওয়ার হোসেন সাঈদীর ফাঁসির রায় ঘোষণার পর একাত্তরের পরাজিত শক্তি ধর্মান্ধ মৌলবাদ জামাত-শিবির সারা দেশে সংখ্যালঘু সম্প্রদায়সহ মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী মুক্তবুদ্ধি চর্চ্চার ব্যক্তিবর্গ ও রাষ্ট্রীয় স্থাপনার ওপর যেভাবে হামলে পড়েছিল, সেই অপশক্তি নতুন করে শক্তি সঞ্চয় করে আবারো সারা দেশে সহিংসতায় মেতে উঠেছে। এবারো তারা হামলার প্রধান লক্ষ্যবস্তু হিসেবে বেছে নিয়েছে সংখ্যালঘু হিন্দু জনগোষ্ঠী।

    সাংবাদিক নেতৃবৃন্দ বিবৃতিতে লালমনিরহাটের পাটগ্রামের শফীনগরে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলাকারী দুর্বৃত্তদের অবিলম্বে গ্রেপ্তার ও তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। পাশাপাশি লালমনিরহাটসহ সারা দেশে সংখ্যালঘু জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাষ্ট্রীয় প্রশাসনের কাছে জোর দাবি জানান তাঁরা। 

    সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের পক্ষে বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন- সুকুমার সরকার (বাংলানিউজ২৪.কম), আশীষ কুমার দে (পিটিবিনিউজ২৪.কম), রাজু আহমেদ (জি-টিভি), তপন বিশ্বাস (জনকন্ঠ), পলাশ আহসান (একাত্তর টিভি), ফিরোজ মান্না (জনকন্ঠ), সৈয়দ আহমদ অটল (করতোয়া), সোহেল হায়দার চৌধুরী (মানবকন্ঠ), রফিকুল ইসলাম সবুজ (সকালের খবর), আজিজুল পারভেজ (কালের কন্ঠ), রাজন ভট্টাচার্য (জনকন্ঠ), শামীম খান (দৈনিক বর্তমান), শাহিদুল হাসান খোকন (ডিনিউজন.কম), বিভাষ বাড়ৈ (জনকন্ঠ), সেখ সিরাজ আহমেদ (পিটিবিনিউজ২৪.কম), নাজমুল হাসান (সমকাল), জাফর আহমদ (সংবাদ), এহসান রফিক (করতোয়া), রাকিব উদ্দিন (সংবাদ), ফজলুল হক শাওন (আলোকিত বাংলাদেশ), অমরেশ রায় (সমকাল), শিফারুল সেখ (ইত্তেফাক), রশীদ মামুন (জনকন্ঠ), সেবিকা  দেবনাথ (সংবাদ), শহিদুল ইসলাম (নিউজএক্সপ্রেসবিডি.কম), অপূর্ব কুমার (জনকন্ঠ), তাপস কান্তি দাস (নিউ এজ), অখিল পোদ্দার (একুশে টিভি), সঞ্জয় চাকী (চ্যানেল আই), সুমন পাইক (খাসখবর.কম) প্রমুখ।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here