লাউয়াছড়ায় বনদস্যুদের দায়ের কুপে বিট কর্মকর্তা গুরুতর আহত

0
27
লাউয়াছড়ায় বনদস্যুদের দায়ের কুপে বিট কর্মকর্তা গুরুতর আহত
লাউয়াছড়ায় বনদস্যুদের দায়ের কুপে বিট কর্মকর্তা গুরুতর আহত

জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের আওতাধীন কালাছড়া বিট এলাকায় বনদস্যুদের গাছ চোরদের ধারালো অস্ত্রের আঘাতে বনের বিট কর্মকর্তা আনোয়ার হোসেন গুরুত্ব আহত হয়ে সিলেটের একটি হাসপাতালে চিকিৎসাধীন।

জানা যায় রোজ বৃহস্পতিবার (২১ জুলাই ২০২২) দুপুর আড়াইটার দিকে তাকে কুপিয়ে আহত করেন বনদস্যু চক্রের সদস্যরা। এ সময় গুরুত্বর আহত বিট কর্মকর্তাকে প্রথমে কমলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পরে মৌলভীবাজার স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যাওয়া হয়।অবস্থার অবনতি হলে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য সিলেট এমএজি ওসমানী হাসপাতালে প্রেরণ করা হয় সেখানে গতরাত সাড়ে ১১ টার দিকে অপারেশন করা হয়েছে। বর্তমানে তার অবস্থা আশংকামুক্ত।

প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সূত্রে জানা যায়, কালাছড়া বন এলাকায় বনের জায়গা নির্ধারনের জন্য সার্ভেয়ার দিয়ে সার্ভে করা হচ্ছিল। এই সময় বনের ভিতরে বেশ কিছু গাছ কাটা পড়ে থাকতে দেখে সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেনকে সেগুলো অফিসে নিয়ে যাবার নির্দেশ দেন। নির্দেশের পর পরই বন বিভাগের লোকজন গাছগুলো লোক দিয়ে অফিসে নিয়ে যাওয়ার কাজ শুরু করে। সেই সময় হঠাৎ করে কতিপয় চিহ্নিত গাছ চোর বনদস্যু চক্রের সদস্যরা গাছ নিতে বাঁধা প্রদান করে। একপর্যায়ে উত্তেজিত বনদস্য চক্রের সদস্যদের হাতে থাকা দেশীয় অস্ত্র দা দিয়ে বিট কর্মকর্তা আনোয়ার হোসেনের উপর আক্রমন করে। হামলায় বিট কর্মকর্তা আনোয়ার গুরুতর যখম প্রাপ্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। আহতবস্থায় তাকে দ্রুত উদ্ধার করে প্রথমে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার অবস্থা আরো আশঙ্কাজনক হলে চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য দ্রুত সিলেট এমএজি ওসমানী হাসপাতালে প্রেরণ করা হয।

লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম ঘটনার সত্যতা আমার সিলেটকে নিশ্চিত করে গতরাতে বলেন, “আমি আহত বিট কর্মকর্তার সাথে সিলেট ওসমানী হাসপাতালে রয়েছি, এখন ওনার অপারেশন চলবে অপারেশনের পরে বিস্তারিত বলবো।” পরে কথা হলে তিনি জানান “অপারেশন সাকসেসফুল হয়েছে। অবস্থা এখন আশংকামুক্ত রয়েছে। মামলা এখনো হয়নি,আমরা চিকিৎসার কাজে ব্যাস্ত ছিলাম।” শুক্রবার ২২ জুলাই সকালে জানা যায় মামলার প্রস্তুতি চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here