Friday 25th of September 2020 06:05:41 AM
Wednesday 7th of August 2013 03:42:51 PM

লম্বা ছুটির ফাঁদে বেনাপোল স্থলবন্দর

বাংলাদেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
লম্বা ছুটির ফাঁদে বেনাপোল স্থলবন্দর

বেনাপোল স্থলবন্দর

বেনাপোল স্থলবন্দর

যশোর, ০৭ আগস্ট : পবিত্র শবে কদর, ঈদ-উল-ফিতর, জাতীয় শোক দিবস, সাপ্তাহিক ছুটি ও হরতালের অঘোষিত ছুটির কবলে পড়ে বাংলাদেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকছে। তবে ওই সময় এ বন্দর দিয়ে যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। এতে সীমান্তের দুই পাশের ট্রাকজট আরও বাড়বে বলে মনে করছেন বন্দর সংশ্লিষ্টরা।
ভারতের পেট্রাপোল বন্দর সি এন্ড এফ স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক সেক্রেটারী কার্ত্তিক চক্রবর্তী জানান, শবে কদর এবং পবিত্র ঈদ-উল-ফিতর ও সাপ্তাহিক ছুটি উপলক্ষে ৬ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত ছুটি ঘোষনা করেছে রাজ্য সরকার। তবে ৭ আগস্ট আমদানি-রপ্তানি হবে। ছুটির কারনে এসময় পেট্রাপোল বন্দরের সব কাজকর্ম বন্ধ থাকবে।
বন্দর, কাস্টমস ও দুই দেশের সিএন্ডএফ এজেন্টরা জানান, ৫ আগস্ট দুপুরের পর পেট্রাপোল ও বেনাপোল কাস্টমস ও বন্দর কার্যালয় বন্ধ হয়ে গেছে। ৬ আগস্ট শবে কদর, ৮ থেকে ১০ আগস্ট ঈদের ছুটি, ১১ আগস্ট রবিবার ওপারে সাপ্তাহিক ছুটি, ১২ ও ১৩ তারিখ হরতাল, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, এরপর ১৬ ও ১৭ আগস্ট শুক্র ও শনিবার দু‘দিন সাপ্তাহিক ছুটি, ১৮ আগস্ট আবার ওপারের সাপ্তাহিক ছুটি।
১২ আগস্ট সোমবার আমদানি-রপ্তানি কার্যক্রম চললেও জামায়াতের ডাকা হরতালের কারণে ১২ আগস্ট পণ্য পরিবহন বন্ধ থাকবে বলে জানান, বেনাপোল কাষ্টমস ক্লিয়ারিং এন্ড ফরোয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি  সিরাজুল ইসলাম সিরাজ।
তিনি আরো জানান, ১৪ আগস্ট বন্দর খোলা থাকলেও পরদিন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও ভারতে প্রজাতন্ত্র দিবসের সরকারি ছুটি থাকায় বন্দরের সকল কাজকর্ম বন্ধ থাকবে। শনিবার ও রোববার দুই দেশের সাপ্তাহিক ছুটির কারনে শুল্কবিভাগের কাজকর্ম বন্ধ থাকলেও আমদানি-রপ্তানি চালু থাকবে।
এদিকে সীমান্তের দুই পাশের ট্রাকজট টানা ছুটির কারনে আরও বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। বেনাপোলের মতোই পেট্রাপোলেও ট্রাকজট রয়েছে বলে জানান ওপারের সিএন্ডএফ এজেন্টরা। বন্দরে স্থান সংকুলান না হওয়ায় বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে কয়েকশ পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে। দীর্ঘ ছুটির কারণে এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে ছুটি শেষে। এতে পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান জানান, ছুটিতে বেনাপোল আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্ট ধারী যাত্রীদের যাতায়াত স্বাভাবিক থাকবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc