রিভিউ আবেদন গ্রহণযোগ্য নয়ঃআর কোনো বাধা নেই

    0
    4

    আমারসিলেট24ডটকম,১২ডিসেম্বরঃ ১৯৭১ সালের যুদ্ধাপরাধী জামাত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায়ের ওপর রিভিউ আবেদন গ্রহণযোগ্য নয়, ফাঁসি কার্যকরে আর কোনো বাধা নেই- শুনানি শেষে এ আদেশ দিয়েছেন আদালত। এর আগে রিভিউ আবেদনের সুযোগ আদৌ আছে কি-না, সে বিষয়ে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শুনানি শুরু হয়। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে দুই পক্ষের উপস্থিতিতে শুরু হয় রিভিউ আবেদনের গ্রহণযোগ্যতা প্রশ্নে শুনানি।

    এদিকে, রিভিউ আবেদন শুনানি শুরু হওয়ায় আদালত চত্বরে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। জোরদার করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অবস্থান। এর আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জানিয়েছে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত কাদের মোল্লার ফাঁসি কার্যকরের ওপর চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ বহাল থাকবে।

    গত ৫ফেব্রুয়ারি জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর গত ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাজা বাড়িয়ে ফাঁসির আদেশ দেয়। এর আড়াই মাসের মাথায় পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে সরকারের পক্ষ থেকে মঙ্গলবার দণ্ড কার্যকরের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু আসামিপক্ষের আবেদনে সুপ্রিম কোর্টের চেম্বার জজ সৈয়দ মাহমুদ হোসেন রাতে এক আকস্মিক আদেশে ফাঁসি কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করে দেন।

    অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, শীতকালীন অবকাশের আগে আজ বৃহস্পতিবারই আপিল বিভাগের শেষ কার্যদিবস। তিনি এর মধ্যেই বিষয়টি নিস্পত্তি না হলে রায় কার্যকরের বিষয়টি আগামী বছর পর্যন্ত ঝুলে যেতে পারে বলে আদালতের কাছে আশঙ্কা প্রকাশ করেছেন।

    প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে বুধবার সকাল ১০টায় ফাঁসির কার্যক্রম স্থগিত করার বিষয়ে শুনানি শুরু হয় বেলা সাড়ে ১১টায়। প্রধান বিচারপতির নেতৃত্বে যে বেঞ্চ ফাঁসির রায় দিয়েছিল, তার সব সদস্যই এতে অংশ নেন বলে জানা যায়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here