Tuesday 29th of September 2020 10:04:40 AM
Thursday 20th of February 2014 12:40:10 PM

রাষ্ট্রীয় মর্যাদাপূর্ণ “একুশে পদক” প্রদান অনুষ্ঠান

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
রাষ্ট্রীয় মর্যাদাপূর্ণ “একুশে পদক” প্রদান অনুষ্ঠান

আমারসিলেট24ডটকম,২০ফেব্রুয়ারীঃ রাষ্ট্রীয় মর্যাদাপূর্ণ “একুশে পদক” প্রদানের অনুষ্ঠান শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে ১৫ গুণী ব্যক্তির হাতে এবারের একুশে পদক তুলে দিলেন। অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। তারপর মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোশাররফ হোসাইন ভূঁইয়া পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।
এদিকে একুশে পদকপ্রাপ্তদের পরিচিতি পাঠ শেষে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে একে তাদের হাতে একুশে পদক তুলে দেন। পদকপ্রাপ্ত প্রত্যেকে এককালীন নগদ ১ লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র পাবেন। এ বছর ১৫ জন একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন। তার মধ্যে ৩ জন পাচ্ছেন মরণোত্তর পদক।
অন্যদিকে এবার একুশে পদক পাচ্ছেন ভাষা আন্দোলনে ভাষা সংগ্রামী ডা. বদরুর আলম, শিল্পকলায় নাট্যব্যক্তিত্ব এসএম সোলায়মান এবং ভাষা ও সাহিত্যে লেখক আবদুশ শাকুর। সাংবাদিকতায় গোলাম সারওয়ার, ভাষা আন্দোলনে শামসুল হুদা, শিক্ষায় ড. অনুপম সেন, শিল্পকলায় চিত্রকর সমরজিৎ রায় চৌধুরী ও লোকসঙ্গীত শিল্পী সংগ্রাহক রামকানাই দাশ, গবেষণায় ড. এনামুল হক, সমাজসেবায় ডা. মুজিবুর রহমান, শিল্পকলায় অভিনয় শিল্পী কেরামত মওলা, ভাষা ও সাহিত্যে কবি বেলাল চৌধুরী, রশীদ হায়দার, জামিল চৌধুরী ও ছড়াকার বিপ্রদাস বড়ুয়া।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ১১ ফেব্রুয়ারি এক প্রজ্ঞাপনে এবারের একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করে। প্রতি বছর সরকার বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসাবে এ মর্যাদপূর্ণ পদক দিয়ে থাকে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে এ পদক দেয়া হচ্ছে বলে জানা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc