রাজনৈতিক সংস্কৃতির গুণগত পরিবর্তন অবশ্যম্ভাবী

0
231

চৌধুরী নীহারেন্দু হোম সজলঃ পরিশুদ্ধ রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সংস্কৃতির অভাবে মানবিক মূল্যবোধের চরম অবক্ষয়ে মহাকালের সংকট দেখা দিয়েছে।
এ থেকে উত্তরনে, সৎ রাজনীতিবিদরা তারুণ্যের সমন্বয়ে পারেন গুণগত পরিবর্তনীয় রাজনীতি উপহার দিতে।

রাজনীতি এখন দুই ভাগে বিভক্ত । শোষক আর শোষিত। যার জন্য সমাজ সংস্কৃতি ও রাজনৈতিক- প্রতিটি পরিবারে মানবিক মূল্যবোধের চরম অবক্ষয় পরিলক্ষিত হচ্ছে। এই ঘুণে ধরা বৈষম্য ব্যবস্থার রাজনীতি আমাদের দেশসহ গোটা দুনিয়ায় এখনও চলমান। এ সবকিছুই অপ-রাজনীতির ফসল ।

দেশের ভবিষ্যতের কথা চিন্তা করতে গিয়ে মনে হয় বড়ই একাকীত্ব অসহায় এবং বিব্রত বোধ করাই স্বাভাবিক। এর বিপরীতে ইতিবাচক রাজনীতির জন্য গুনগত পরিবর্তন উন্নয়নে, নীতি, নৈতিকতা ও আদর্শ ধারণ করে সামনের দিকে অগ্রসর হওয়া বাঞ্ছনীয়। যদি আমরা আবারও রাজনীতিকে পবিত্র স্থানে প্রতিষ্ঠা করতে চাই,তাহলেও প্রকৃত দেশপ্রেমিক ছাড়া এ কাজ কোন ভাবেই সম্ভব নয় ।

আমাদের দায়িত্ব শুধু চলার জন্য মসৃণ পথ তৈরি করা, দূরদর্শিতার সাথে নেতা নির্বাচন করা । মানুষের চেতনার স্তর বৃদ্ধি করা । সেই সাথে মনে রাখা আবশ্যক যে, দেশের পোর-খাওয়া মানুষ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে কখনো ভুল করে না ।

রাজনীতিবিদরা রাজনীতির সঠিক পথের সন্ধান জনসমক্ষে উপস্থাপন না করে মেকি পদ্ধতির ধারায় দৈত্য-ভাবে জনগোষ্ঠীকে শাসন ও শোষন করে চলেছেন ।

আপামর জনসাধারণের যারা মানবিক মূল্যবোধ সম্পন্ন গুণাবলীর রাজনীতির কথা বলেন এবং আলোর পথ দেখান, তাঁহাদের বিরুদ্ধে ঐ সকল সুযোগ সন্ধানী সুবিধাভোগীরা বিভ্রান্তি ছড়িয়ে ভাল রাজনীতিকে জনগণের সমাদরে গ্রহণ করতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাখছে নিজেদের কায়েমি স্বার্থে । ফলে আজও দেশে-বিদেশে দিক ভ্রষ্ট অপ-রাজনীতির কু-প্রভাব বিস্তার করে আছে।

এ প্রসঙ্গে আমাদের রাজনৈতিক শিক্ষাগুরু প্রয়াত ন্যাপ নেতা অধ্যাপক মোজাফ্ফর আহমদ এডমণ্ড বার্কের কথা স্মরণ করিয়ে দিয়ে বলতেন, “ ভাল মানুষের নীরবতাই অসৎ মানুষের শক্তি যোগায় ” তাই এখন মুখরোচক স্লোগানে নয়, বরং কঠোর পরিশ্রমের মাধ্যমেই জাতির ভাগ্য নিয়ন্ত্রিত হয়। কথা কম বলে ভেবে দেখতে হবে- যা বলা হয়েছে তা করা হয়েছে কিনা?

এত মেঘ কাটিয়ে সূর্য উঠা অসম্ভব মনে হতে পারে, কিন্তু তা যে, হতেই হবে । এ কাজ শুধুমাত্র দেশপ্রেমিক, সৎ ত্যাগী, রাজনৈতিক নেতৃত্বের দ্বারাই সম্ভব ।

লেখক সাংবাদিক ও রাজনীতিবিদ চৌধুরী নীহারেন্দু হোম (নীহার সজল),শ্রীমঙ্গল, মৌলভীবাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here