যুক্তরাষ্ট্রের জরিপে আওয়ামী লীগেরই জেতার সম্ভাবনা ছিল

    0
    2

    আমারসিলেট24ডটকম,০৩ফেব্রুয়ারীঃ ১০ম জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিলে আওয়ামী লীগেরই জেতার সম্ভাবনা বেশি ছিল বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচন নিয়ে একটি সংস্থার জরিপের উপর ভিত্তি করে দেশটি এ রিপোর্ট দিয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অর্থায়নে মার্কিন নীতি প্রচারক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পুরো বাংলাদেশে জরিপটি চালায়। বহু স্তরভিত্তিতে দ্বৈবচয়ন পদ্ধতিতে জরিপটি চালানো হয়। জরিপের ফলাফলে দেখা যায় ১০ম জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিলে আওয়ামী লীগ ৪২ দশমিক ৭ শতাংশ ভোট পেতো। ইউএস এআইডি ও ইউকে এআইডির অর্থায়নে পরিচালিত নির্বাচনোত্তর পরিবেশ দেশব্যাপী জরিপ ২০১৪ এর ফলাফলে এ চিত্র বেরিয়ে আসে।
    এদিকে জরিপে অংশগ্রহণকারীদের প্রশ্ন করা হয়- ৫ জানুয়ারির নির্বাচন যদি সম্পূর্ণ অংশগ্রহণমূলক হতো তাহলে কোন রাজনৈতিক দলকে আপনি ভোট দিতেন? মোট উত্তরদাতার ৪২ দশমিক ৭ শতাংশ আওয়ামী লীগকে ভোট দিত বলে জানান। বিএনপিকে ভোট দিতেন ৩৫ শতাংশ। সিদ্ধান্ত গোপন রাখতে চান ১০ দশমিক ৩ শতাংশ। জাতীয় পার্টি পেতো ৩ দশমিক ৬ শতাংশ আর নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীকে ভোট দেয়ার সুযোগ থাকলে ১ দশমিক ৬ শতাংশ উত্তরদাতা সে সুযোগ নিতেন।
    অন্যদিকে ১০ম সংসদ নির্বাচনে সারাদেশের অংশগ্রহণকারীদের ২৩ শতাংশ ভোট দিতে গেছেন বলে জানান। ব্যালটে নির্বাচন হয়েছে শুধু এমন এরাকার ভোটারদের ৪০ দশমিক ৭ শতাংশ ভোট কেন্দ্রে যাওয়ার কথা জানিয়েছেন। ভোট দিতে কেন যাননি এই প্রশ্নের উত্তরে ১৫ শতাংশ উত্তরদাতা ভোটার সাবেক বিরোধী জোটের বয়কট সমর্থনের কথা জানিয়েছেন, ১৫ শতাংশ পছন্দের প্রার্থী না থাকার কথা বলেছেন এবং ১২ শতাংশ নিরাপত্তাহীনতার কথা বলেছেন। আর প্রহসনের নির্বাচন তাই ভোট দিতে যাইনি এমন বলেছেন ২ দশমিক ৭ শতাংশ উত্তরদাতা।
    ভোট দেয়ার একটি প্রধান কারণ বলতে বলা হলে ৩৮ শতাংশ জরিপে অংশগ্রহণকারী বলেছেন, ভোটাধিকার প্রয়োগের ইচ্ছার কথা, ৩৫ শতাংশ বলেছেন সুনাগরিকের দায়িত্ববোধের কথা এবং ১৯ শতাংশ বলেছেন পছন্দের দল বা প্রার্থীকে সমর্থনের কথা। আর ৪ শতাংশ উত্তরদাতা বলেছেন তাদেরকে ভোট দিতে বাধ্য করা হয়েছে।
    বাংলাদেশের প্রধান ৩টি সমস্যা কী? এমন প্রশ্নের জবাবে ৭২ শতাংশ উত্তরদাতার মতে রাজনৈতিক অস্থিরতা, ৪৩ শতাংশ উত্তরদাতার মতে দুর্নীতি এবং ৩২ শতাংশ উত্তরদাতা বলেছেন অনুন্নত রাস্তাঘাটের কথা বলেছেন। আর ৫ জানুয়ারির নির্বাচনকে ৩টি প্রধান সমস্যার অন্তত একটি বলে মনে করেন ৯ শতাংশ অংশগ্রহণকারী। ১০ শতাংশের বেশি মানুষ সংলাপ না হওয়াকে প্রধান সমস্যাত্রয়ীর একটি বলে মনে করেন না।
    বাংলাদেশের বিষয়াদি কোন দিকে অগ্রসর হচ্ছে, ঠিক নাকি ভুল- এমন প্রশ্নের জবাবে জানুয়ারির ১৪ তারিখের জরিপ অনুযায়ী ২৯ শতাংশ উত্তরদাতা বলেছেন ঠিক দিকে, ৬৯ শতাংশ উত্তরদাতা বলেছেন ভুল দিকে এবং ২ শতাংশ উত্তরদাতা নিশ্চিত নন। তবে দেশের গন্তব্য বিষয়ে মনোভাবে আওয়ামী লীগ-বিএনপি সমর্থকরা সাদা-কালোয় ভাগ হয়ে নেই। আওয়ামী লীগ সমর্থকদের ৫৩ শতাংশ মনে করছেন দেশ সঠিক দিকেই এগুচ্ছে। আর বিএনপি সমর্থকদের মধ্যে এরকম মনে করার হার মাত্র ৯ শতাংশ।
    দেশের চলমান বিষয়াদি নিয়ে সবচেয়ে বেশি আশাবাদী দেখা গেছে বরিশাল বিভাগের অংশগ্রহণকারীদের (৪৫ শতাংশ)। আর সবচেয়ে কম আশাবাদী রাজশাহী বিভাগ থেকে অংশ নিয়েছেন যারা (১৮ শতাংশ)। আশাবাদী উত্তরদাতারা শিক্ষা খাতের উন্নয়নকে সবচেয়ে বেশি তাদের স্বস্তির কারণ হিসেবে উল্লেখ করেন। ১০ শতাংশ জবাব প্রদানকারী যুদ্ধাপরাধীদের বিচারকে তাদের অন্যতম আশার কারণ মনে করছেন। যারা বলেছেন দেশের পরিস্থিতি বিবেচনায় দুর্গতি দেখছেন, তারা কারণ হিসেবে রাজনৈতিক সংঘাতকেই এগিয়ে রেখেছেন (৮৯ শতাংশ)। আর শতকরা ৪ জন যুদ্ধাপরাধীদের বিচারকেও একটি কারণ মনে করছেন তাদের জরিপ অনুযায়ী।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here