যথাসময়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ সম্পন্ন করতে ঐক্যবদ্ধভাবে দায়িত্ব পালনের আহ্বান :প্রধানমন্ত্রীর

    0
    3
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    ঢাকা, ০৮ আগস্ট : যথাসময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের প্রতি ঐক্যবদ্ধভাবে ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকার গত জানুয়ারিতে রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষরসহ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ সম্পর্কিত বহু কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে। তিনি বুধবার তার তেজগাঁও কার্যালয়ে রূপপুর বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প সংক্রান্ত জাতীয় কমিটির তৃতীয় বৈঠকে এ কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ এ কথা জানান।
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পরিকল্পনা মন্ত্রী একে খন্দকার, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, তৌফিক-ই-এলাহী চৌধুরী ও ড. মশিউর রহমান এবং বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও সংশ্লিষ্ট সচিবরা এ সময় উপস্থিত ছিলেন।
    বিদ্যুৎখাতে এ সরকারের অবদান প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে ক্ষমতা গঠনের সময় দেশে মারাত্মক বিদ্যুৎ সংকট চলছিল। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে বর্তমান সরকার স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদী বিভিন্ন প্রকল্প গ্রহণ করে। ফলশ্রুতিতে গত সাড়ে চার বছরে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দ্বিগুণ হয়েছে। দেশে বিদ্যুৎ সংকটের জন্য বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন এবং বিগত তত্ত্বাবধায়ক সরকারকে দায়ী করে তিনি বলেন, তারা তাদের ৭ বছরের শাসনামলে এক ইউনিট বিদ্যুৎ উৎপাদনেরও উদ্যোগ নেয়নি।
    আজকের বৈঠকে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ ছাড়াও জাতীয় কমিটির বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্ত এবং তা বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
    বর্তমান কার্যসূচী অনুযায়ী সরকার আগামী মাসে খুবই অত্যাধুনিক একটি প্রকল্পের কাজ শুরু করতে যাচ্ছে, এই প্রকল্পে দুইটি ইউনিট থাকবে। ২০২০ সালে এই প্রকল্পটি চালু হলে বছরে ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।বাসস

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here