Saturday 31st of October 2020 02:03:23 AM
Saturday 23rd of May 2015 03:13:26 PM

মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের প্রস্তুতি সভা

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের প্রস্তুতি সভা

আগামী ২৯ মে ৪র্থ জেলা সম্মেলন সর্বাত্মকভাবে সফল করার আহবান

 আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩মেঃ  নিম্নতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, গণতন্ত্রিক শ্রম আইন ও অবাধ ট্রেড ইউনিয়ন অধিকারের দাবিকে সামনে রেখে আগামী ২৯ মে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখার ৪র্থ সম্মেলন অনুষ্টিত হতে যাচ্ছে। সম্মেলন সফল করার লক্ষ্যে ২২ মে সন্ধ্যায় সংগঠনের চৌমুহনাস্থ কার্যালয়ে সম্মেলন প্রস্তুতি কমিটির এক সভা অনুষ্টিত হয়। প্রস্তুতি কমিটির আহবায়ক রজত বিশ্বাসের সভাপতিত্বে ও প্রস্তুতি কমিটির যুগ্ম-আহবায়ক সোহেল আহমেদের পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা সহ-সভাপতি আব্দুল আজিজ প্রধান, রিকশা শ্রমিক সংঘের জেলা সাংগঠনিক সম্পাদক কিসমত মিয়া, চা শ্রমকি সংঘের আহবায়ক রাজদেও কৈরী, মোঃ জসিমউদ্দিন, অমলেশ শর্ম্মা, তারেশ বিশ্বাস, মোঃ জসিমউদ্দিন, ইন্তাজ আলী প্রমূখ। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক ও বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহবায়ক ডা. অবনী শর্ম্মা। সভায় আগামী ২৯ মে সম্মেলন সফল করার লক্ষ্যে মীর মোঃ জসিমউদ্দিনকে আহবায়ক ও ইন্তাজ আলীকে যুগ্ম-আহবায়ক কওে স্বেচ্ছাসেবক উপ-কমিটি গঠন করা হয়। সভা থেকে ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন প্রণয়ন, ৮ ঘন্টা কাজ, শ্রম আইন কার্যকর, সমকাজে সমমজুরি, দৈনিক ৩০০ টাকাসহ চা-শ্রমিকদের সাপ্তাহিক ছুটির দিনের মজুরি প্রদান, হোটেল ও স’মিলসহ বিভিন্ন সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম কার্যকর, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার প্রদানের দাবি করা হয়। উল্লেখ্য সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও স্কপ-এর কেন্দ্রীয় নেতা চৌধুরী আশিকুল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ সিলেট জেলা কমিটির সভাপতি এড. কুমার চন্দ্র রায়, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির সভাপতি নুরুল হুদা সালেহ ও সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকার এবং ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক। সম্মেলনের সর্বশেষ প্রস্তুতি ও পরিকল্পনা নিয়ে আগামী ২৭ মে বিকাল ৪ টায় পরবর্তী সভা অনুষ্টিত হবে।

মৌলভীবাজার স’মিল শ্রমিক সংঘের সভা: স’মিল সেক্টরে সরকার ঘোষিত  নিম্নতম মজুরির গেজেট কার্যকর এবং ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়ন করার দাবি  জানিছে স’মিল শ্রমিক সংঘ। গত শুক্রবার স’মিল শ্রমিক সংঘ মৌলভীবাজর জেলা কমিটির এক সভায় এই দাবি জানানো হয়। প্রবীণ স’মিল শ্রমিকনেতা আলী আকবরের সভাপতিত্বে অনুষ্টিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রজত বিশ্বাস ও ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক। স’মিল শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুল খালেকের পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন শ্রীমঙ্গল উপজেলা কমিটির নেতা আউলিয়া মিয়া, রাজনগর উপজেলা কমিটির নেতা সাদা মিয়া, জুড়ী উপজেলা কমিটির নেতা মোঃ আব্দুল্লাহ, বড়লেখা উপজেলা কমিটির নেতা কামাল হোসেন, সদর উপজেলা কমিটির নেতা ছালিক মিয়া, কমলগঞ্জ উপজেলা কমিটির নেতা মোস্তাক মিয়া, মজিদ মিয়া, মনফর মিয়া প্রমূখ।

সম্মেলনে বক্তারা বলেন দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর সরকার গত ২৫ সেপ্টেম্বর স’মিল সেক্টরের শ্রমিকদের জন্য নি¤œতম মজুরির গেজেট প্রকাশ করেছেন। যদিও ঘোষিত মজুরি বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ নয়, তারপরও স’মিল মালিকরা সরকার ঘোষিত নি¤œতম মজুরির চেয়ে আরও কম মজুরি দিচ্ছেন। শুধু তাই নয় স’মিল শ্রমিকরা দেশের প্রচিলত শ্রম আইনের সকল সুযোগ-সুবিধা থেকে বি ত। বক্তারা সরকার ঘোষিত নি¤œতম মজুরির গেজেট কার্যকর, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘন্টা কর্ম দিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়ন, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও কাজের পোষাক প্রদান, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc