মৌলভীবাজার এনডিএফ’র কর্মী সভায় শাহজাহান কবির

    1
    5

    সাম্রাজ্যবাদ ও তার দালালদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান

     আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৬জুনঃ মহাজোট সরকারের ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে শুভংকরের ফাঁকি উল্লেখ করে জাতীয় গণতান্তিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির এক কর্মীসভায়  প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে ফ্রন্টের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক শাহজাহান কবির বলেন বাজেটে ব্যাপকভাবে করের আওতা বৃদ্ধি করায় যেমন জনগণের উপর চাপ বাড়বে, তেমনি কালোটাকা মালিকদের উৎসাহিত করার পাশাপাশি প্রস্তাবিত বাজেটে সাম্রাজ্যবাদের স্বার্থরক্ষা করা হয়েছে। বরাবরের মত এবারে বাজেটে দেশের অর্থনীতির মূল চালিকা কৃষি ও শিল্প সেক্টর অবহেলা করা হয়েছে।

    দেশের ব্যাপক জনগোষ্টির কর্মসংস্থানের কোন দিকনির্দেশনা না থাকায় জীবিকার তাগিদে গ্রাম থেকে শহরে আসা শ্রমিক ও শ্রমজীবী টিকতে না পেরে আবার গ্রামে ফিরে যেতে বাধ্য হচ্ছে। আবার গ্রামের কৃষক হাড়ভাঙ্গা পরিশ্রমে ধারদেনা করে ফসল উৎপাদন করে উৎপাদিত ফসলের উৎপাদন খরচ তুলতে না পেরে দু’চোঁখে অন্ধকার দেখছে। চলতি বোরো মৌসুমে কৃষককে বাম্পার উৎপাদন করে বাম্পার লোকসান গুণতে হচ্ছে। চলমান পরিস্থিতি গ্রামের কৃষকদের উপর ‘মরার উপর খাড়ার ঘা’র মতো। জীবন ও জীবিকার ন্যূনতম ব্যবস্থা করতে না পেরে গ্রামের কৃষক ও শহরের শ্রমজীবী জনতা এমন কি মধ্যবিত্ত জনগণও বেঁচে থাকার তাগিদে দালালদের খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়ে প্রবাসে পাড়ি দিতে গিয়ে হাজার হাজার মানুষ সমুদ্র পথে পাচার হচ্ছে।

    পাচারকৃত মানুষকে নির্বিচারে হত্যা, সমুদ্রে ভাসিয়ে দিয়ে দালালদের পলায়ন, মাসের পর মাস ভসমান মানুষ খাদ্য ও পানির অভাবে মৃত্যুবরণ করছে। পুলিশ, বিজিবি, কোস্টগার্ডসহ সরকারের এতোগুলো গোয়েন্দা সংস্থাকে ফাঁকি দিয়ে কিভাবে এ জঘন্য অপকর্ম করে চলেছে ? সরকার এর দায়ভার এড়াতে পারে না। প্রধান অতিথি জনগণের সকল সমস্যার জন্য দায়ী সাম্রাজ্যবাদ ও তার দালালদের বিরুদ্ধে দেশপ্রেমিক শক্তির ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

    ৫ জুন সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে এনডিএফ জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মোঃ নুরুল মোহাইমীনের সভাপতিত্বে অনুষ্টিত কর্মীসভায় বক্তব্য রাখেন এনডিএফ জেলা কমিটির অন্যতম নেতা ও ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক, এনডিএফ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, সহ-সাধারণ সম্পাদক মোঃ মোস্তফা কামাল, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি জেলা কমিটির আহবায়ক ডা. অবনী শর্ম্মা, ধ্রবতারা সাংস্কৃতিক সংসদ জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সোহেল আহমেদ, এনডিএফ কমলগঞ্জ উপজেলা কমিটির নেতা মৃগেন চক্রবর্তী, হোটেল শ্রমিক ইউনিয়ন জেলা কমিটির সহ-সভাপতি আব্দুল আজিজ প্রধান, সাধারণ সম্পাদক মীর মোঃ জসিমউদ্দিন, কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন, রিকশা শ্রমিক সংঘের সাংগঠনিক সম্পাদক কিসমত মিয়া ও সদস্য মোঃ জসিমউদ্দিন প্রমূখ। সভায় বক্তারা আরও বলেন ভূ-রাজনৈতিক ও রণনীতিগত গুরুত্বের প্রেক্ষিতে বাংলাদেশকে নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধি পেয়ে এদেশকে নিয়ন্ত্রণের প্রশ্নে যুদ্ধে জড়িয়ে ফেলার অপতৎতপরতা চলছে। ফলশ্রুতিতে দেশের অর্থনৈতিক-রাজনৈতিক তথা সামগ্রিক সংকট তীব্র থেকে তীব্রতর হয়ে অনিশ্চয়তার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে।

    এদেশকে নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্বে শাসক-শোষকগোষ্ঠীর ক্ষমতায় থাকা ও যাওয়া নিয়ে কামড়াকামড়ি, খেয়োখেয়ী দ্বন্দ্ব-সংঘাতে রূপ পেয়েছে। ক্ষমতার এ দ্বন্দ্ব শুধু ক্ষমতায় থাকা ও ক্ষমতায় যাওয়ার মধ্যে সীমাবদ্ধ নেই বরং সাম্রাজ্যবাদী প্রভূ পরিবর্তনের দিককে সামনে আনছে। ফলে দ্বন্দ্ব-সংঘাত বৃদ্ধি পেয়ে নৈরাজিক ও বিশৃঙ্খল পরিস্থিতি গভীরতর হওয়ার বিপদ বাড়ছে। দেশকে নিয়ে সাম্রাজ্যবাদ ও তার দালালদের জন ও জাতীয় স্বার্থ বিরোধী ষড়যন্ত্র-চক্রান্তের বিরুদ্ধে দাড়াতে হবে।

    সভায় আগামী নভেম্বর মাসে জেলা সম্মেলন এবং ৯ জুন প্রস্তাবিত বাজেটের গণবিরোধী স্বরূপ উন্মোচন, মানব পাঁচার বন্ধ, জাতীয় স্বার্থবিরোধী ভারতের সাথে সম্পাদিত চুক্তি বাতিল, রূপপুর পারমানবিক বিদ্যুৎ ও রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল, তেল-গ্যাসসহ জাতীয় সম্পদ সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানীর হাতে তুলে না দেওয়া, শ্রমিক কর্মচারীদের ন্যূনতম মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, ন্যায্য মূল্যে সরকারিভাকের কৃষকের নিকট হতে সরাসরি ধান ক্রয়, কৃষি উপকরণের মূল্য কমানোসহ এনডিএফ ঘোষিত ১৩ দফা দাবিতে কেন্দ্র ঘোষিত বিক্ষোভ মিছিলের কর্মসূচি সফল করার সিদ্ধান্ত হয়।প্রেস বিজ্ঞপ্তি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here