Friday 18th of September 2020 06:53:57 PM
Tuesday 20th of October 2015 06:54:48 PM

মৌলভীবাজারে লাল দুর্গা পূজাঃভক্তদের ভিড়

অন্য ধর্ম, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মৌলভীবাজারে লাল দুর্গা পূজাঃভক্তদের ভিড়

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২০অক্টোবর,আলী হোসেন রাজনঃ  মৌলভীবাজারের রাজনগরে অনুষ্ঠিত হচ্ছে উপমহাদেশের একমাত্র লাল দুর্গা পূজা। তিনদিনব্যাপী এই পূজোয় দেশের বিভিন্ন অ ল থেকে লক্ষাধিক ভক্ত ও দর্শনার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে পূজা প্রাঙ্গন। রাজনগর উপজেলার পাঁচগাও গ্রামে স্বর্গীয় সর্ব্বানন্দ দাশের বাড়িতে লাল বর্ণের এই দুর্গা পূজার আয়োজন করা হয়ে থাকে প্রতিবছর। মূলত পারিবারিকভাবে এই পূজা আয়োজন করা হলেও বর্তমানে এটা সার্বজনীন রুপ লাভকরেছে।

দেশের বিভিন্ন এলাকা থেকে এখানে এসে কেউ বলি দিচ্ছেন, কেউমোমবাতি জ্বালাচ্ছেন, কেউ ভক্তি দিচ্ছেন। পূজা মন্ডপের আশপাশ এলাকাউলুধ্বনির শব্দে ভরে ওঠেছে। পূজাকে কেন্দ্র করে মেলায় ইত্যাদির দোকান বসে।পূজা ম-পের এক কিলোমিটার এলাকার ভেতরে কোন যানবাহন প্রবেশ করতে দিচ্ছেনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। যেকোন ধরনেরঅপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাস্তার মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ ও ট্রাফিক পুলিশমোতায়েন করা হয়েছে।

এখানে ষষ্ঠী পূজোর মাধ্যমে শুরুহয়েদশমীতেবিসর্জন দেওয়া হয়। পূজোতে আগত দর্শনার্থীদের প্রসাদ বিতরণকরা হয়। দর্শনার্থীরা মানত করে এখানে আসেন। স্কুল কলেজ থেকে শুরু করে কিশোর-কিশোরী, যুবক-যুবতী, মধ্যবয়সী, আবালবৃদ্ধবনিতা দর্শনার্থীর সমাগমে মুখরিত থাকে পূজো প্রাঙ্গন। ভক্তদের বিশ্বাস পাঁচগাঁও দুর্গাবাড়িতে স্বয়ং দেবী অধিষ্ঠান করেন। এটি জাগ্রত প্রতিমা। লাল বর্ণের দেবী মূর্তি দেশের আর কোথাও নেই। যে কারণে এই প্রতিমার কাছে ভক্তদের অনেক আশা-আকাংখা। এবার পূঁজায় অন্যান্য বছরের চেয়ে নিরাপত্তা আরো বেশি জোরদার করা হয়েছে।

পাশাপাশি পরিবারের পক্ষথেকে পূঁজা মন্ডপে চতুরধিকে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে পূজোকে ঘিরে আয়োজন করা হয় মেলার। ।পূজো উপলক্ষে নবমী ও দশমীর দিনে দেড় থেকে দুই কিলোমিটার এলাকা লোকে লোকারণ্য থাকে। প্রতি বছরই এসময়ে এই দৃশ্য দেখা যায়। সনাতন ধর্মাবলম্বীরা ঢাকা, সিলেট ময়মনসিংহ বিভাগসহ দেশের বিভিন্ন অ ল থেকে এখানে এসে দুইতিন দিন থেকে যান। অনেকেই আবার দিনে এসে দিনেই চলে যান।

এ বছর মৌলভীবাজারে সাড়ে ৮শত পূজা মন্ডপের মধ্যে সর্বাধিক লোকে লোকারণ্য হচ্ছে জেলার রাজনগর উপজেলার পাঁচ গাও পূজা মন্ডপে, কুলাউড়া উপজেলার কাদিপুর শিববাড়ি পূজা মান্ডপে, মৌলভীবাজার সদরের বারইকোনা গৌরী সংঘ ও ত্রিনয়নী মান্ডপে, ও শ্রীমঙ্গল উপজেলার মঙ্গল চন্ডির থলির নব দূর্গা পূজা মন্ডপ এবং শ্রীমঙ্গল শহরতলীর লাল বাগ বিশাল রাক্ষস বেষ্টিত পূজা মন্ডপে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc