Monday 26th of October 2020 10:07:47 AM
Sunday 10th of May 2015 12:51:07 PM

মৌলভীবাজারে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

জীব-বৈচিত্র, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মৌলভীবাজারে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০মে:আলী হোসেন রাজন: পরিযায়ী পাখির আবাসস্থল জলাভূমি সংরক্ষন করি এই প্রতিপাদ্য বিষয় নিয়ে মৌলভীবাজারে বর্ণঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে।

বন্য প্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের আয়োজনে ও জেলা প্রশাসনের সার্বিক সহয়োগীতায় আজ (শনিবার) দিবসটি পালিত হয় মৌলভীবাজারে। সকালে জেলা প্রশাসক কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়। এতে সরকারী প্রতিষ্ঠান সহ পরিযায়ী পাখির ছবি সম্বলিত ও জন সচেতনতা মূলক ব্যানার ,পোষ্টার,ফেষ্টুন নিয়ে বিভিন্ন সামাজিক সংগঠন অংশ গ্রহন করে। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে গিয়ে শেষ হয় । পরে সেখানে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বন অধিদপ্তরের উপ প্রধান বন সংরক্ষক মো:আকবর হোসেন। আরো বক্তব্য রাখেন আই ইউ সি এন কানট্রি রিপ্রেজেটিভ ইশতিয়াক উদ্দিন আহমদ, বন্যপ্রানী ও প্রকৃতি সংরক্ষক অঞ্চলের বন সংরক্ষক ড. তপন কুমার দেব, পুলিশ সুপার তোফায়েল আহমদ, বাংলাদেশ বার্ড ক্লাব এনাম আল হক , সাইফুর রহমানর বাবুল ও আব্দল মতিন।
সভায় বক্তরা বলেন, মৌলভীবাজারে অবস্থিত হাকালুকি, কাউয়াদিঘী,হাইল হাওর , বাইক্কা বিল, বনাঞ্চলসহ জেলার সব গুলো হাওর, বিল ও বনে কম-বেশী সব সময় পারিযায়ী পাখি বসবাস করে। কিন্তু কিছু অসাধু মানুষ ব্যাক্তিগত স্বার্থে মাঝে মাঝে এই সব পরিযায়ী পাখির আবাসস্থল ধ্বংস করছে । বিষের টোপ ও জাল দিয়ে পাখি ধরে হত্যা ও লুকিয়ে বিক্রি করছে কেউ কেউ। পাখির আবাসস্থল ধ্বংসকারী ও হত্যাকারীদের দমনে ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তুলতে জন সচেতনা বৃদ্ধির উপর জোড় দেন বক্তারা। এ ছাড়া সভায় পরিবেশ বান্ধব বিদুৎ লাইন স্থাপনের প্রস্তাব দেয়া হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিযায়ী পাখির আবাসস্থল জলাভূমি ও বনাঞ্চল সংরক্ষনে সরকারের সংশ্লিষ্ঠ বিভাগের পাশাপাশি স্থানীয় জনগনকে এগিয়ে আশার আহবান জানান বক্তারা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc