মোবাইল ব্যবহারে প্রজনন ক্ষমতা কমে টিউমার ও সৃষ্টি করতে পারে !

    0
    2

    আমার সিলেট ডেস্ক,২৮ আগস্ট : মোবাইল ফোন ব্যবহারে পুরুষের প্রজনন ক্ষমতা কমে যায়। বিশেষ করে মোবাইল ফোনটি চালু করে প্যান্টের পকেটে রাখলে পুরুষের শুক্রানুতে বড় ধরনের প্রভাব ফেলে এবং তা কমে প্রায় অর্ধেক হয়ে যায়, ফলে মোবাইল পুরুষের প্রজনন ক্ষমতা হ্রাস পায়। সম্প্রতি এ বিষয়টি মার্কিন গবেষকরা জানিয়েছেন,

    বিষয়টি নিয়ে সম্প্রতি সাতটি দেশে গবেষনা চালিয়েছেন গবেষকরা। আমেরিকা, চীন এবং অষ্ট্রেলিয়ার গবেষকরা জানিয়েছেন, চালু থাকা মাবাইল ফোন প্যান্টের পকেটে রাখলে তা শুক্রানু তৈরীর পরিমাণ কমিয়ে দেয়। নোবেল বিজয়ী মার্কিন গবেষক বিজ্ঞানী, ডেভরা ডেভিস জানিয়েছেন, বাবা হতে চাচ্ছেন, এমন যুবকদের ক্ষেত্রে দেখা গেছে, চার ঘন্টা চালু মোবাইল ফোন সেট প্যান্টের পকেটে রাখলে, তার শুক্রানু অর্ধেক হয়ে যায়।

    তিনি আরো জানিয়েছেন, শুক্রানুর উপর মোবাইল ফোনের বিকিরণ প্রয়োগ করলে, শুক্রানু দূর্বল, চিকন এবং সাতারে অক্ষম হয়ে পড়ে। আর মোবাইল ফোন হলো এক ধরনের স্বল্প কম্পাঙ্কের তরঙ্গ প্রেরক যন্ত্র। এ তরঙ্গের অন্য নাম মাইক্রো ওয়েভ।

    জানা গেছে, বৈজ্ঞানিক ডেভিস যন্ত্র। “ডেসকানেক্ট” দ্যা ট্রুথ এ্যাবাউট সেল ফোন রেডিয়েশন, নামের ডেভিস মোবাইল ফোন ব্যাবহারের সতর্ক করে জানিয়েছেন যে, মোবাইল ফোনের এই বিকিরন অনেক দীর্ঘ মেয়াদী সমস্যার সৃষ্টি করবে। একটানা, বিরতিহীনভাবে মোবাইল ফোন ব্যাবহার করা স্বাস্হের জন্য ক্ষতিকর। অন্যদিকে আমেরিকা, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদল জানিয়েছেন, মোবাইল ফোন ব্যাবহার মারাত্বক টিউমারের সৃষ্টি করে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here