মেক্সিকোর ভূমিকম্পে ১৪৯ জন নিহত,বাড়ছে মৃতের সংখ্যা

    0
    5

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২০সেপ্টেম্বর,ডেস্ক নিউজঃ   মেক্সিকোর মধ্যাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি অন্তত ১৪৯ জন মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ধসে পড়া ভবনের নিচে আটকে পড়েছেন অনেক মানুষ। এতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    ভূমিকম্পে মৃতদের বেশিরভাগই মোরেলস প্রদেশের বাসিন্দা। স্থানীয় সময় দুপুর একটার কিছু পরে কেঁপে ওঠে সবকিছু। সেসময় আতঙ্কে মানুষজন রাস্তার বের হতে থাকেন। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে। কম্পনের কেন্দ্রবিন্দু ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে।

    মেক্সিকো সিটিতেও ২০ টি বেশি ভবন ধসে পড়েছে। শহরের মেয়র জানিয়েছেন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন।
    ড্যানিয়েল লিবারসন নামের স্থানীয় এক বাসিন্দা জানান, ভূমিকম্পের সময় তিনি একটি আবাসিক হোটেলের ২৬ তলায় ছিলেন। সেসময় হোটেল ভবনটি ভয়াবহভাবে এপাশ-ওপাশ দুলছিল। চারপাশে কাঁচ ভেঙে পড়ছিল। মাত্র আধা মিনিটের ভূমিকম্পটিকে মনে হয়েছিলো সারাজীবন ধরে চলছে।
    মেক্সিকোতে এক মাসের মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প। এ মাসের শুরুতে ৮ দশমিক ১ মাত্রার আর একটি ভূমিকম্পে কমপক্ষে ৯০ জন নিহত হন। কিন্তু এই ভূমিকম্পের ঠিক ৩২ বছর আগে ১৯৮৫ সালে আর এক ভূমিকম্পে দশ হাজারের মতো মানুষ নিহত হয়েছিলো। বিবিসি ও সিএনএন থেকে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here