Saturday 31st of October 2020 02:07:34 AM
Friday 3rd of April 2015 04:33:42 PM

মুসলমানরাই ২০৭০ সালের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠীতে পরিণত হবে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মুসলমানরাই ২০৭০ সালের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠীতে পরিণত হবে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩এপ্রিলঃ মুসলমানরাই ২০৭০ সালের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ জনগোষ্ঠীতে পরিণত হবে। বিশ্বে মুসলমান জনগোষ্ঠীর জন্মহার, তরুণ জনসংখ্যা এবং ইসলাম ধর্ম গ্রহণের বর্তমান প্রবণতার ওপর ভিত্তি করে এ পূর্বাভাস দিয়েছে মার্কিন পিউ রিসার্চ সেন্টার।

পিউ-এর জরিপে বলা হয়েছে, বিশ্বের মুসলমান জনগোষ্ঠী ২০৫০ সালের মধ্যে খ্রিস্টান জনগোষ্ঠীর সমপর্যায়ে যাবে এবং ২০৭০ সালের মধ্যে খ্রিস্টান জনগোষ্ঠীকে অতিক্রম করবে।

খ্রিস্টান ধর্ম ২০১০ সাল থেকে বিশ্বের সর্ববৃহৎ ধর্মগোষ্ঠী হিসেবে বিরাজ করছে উল্লেখ করে প্রতিবেদনে আরো বলা হয়, বতর্মানে বিশ্বের ৬৯০ কোটি মানুষের ৩১ শতাংশ অর্থাৎ ২২০ কোটি এ ধর্ম অনুসরণ করছে। অন্যদিকে বিশ্বের মোট জনসংখ্যা ২৩ শতাংশ অর্থাৎ ১৬০ মানুষ ইসলাম ধর্মের অনুসারী।

বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার বজায় থাকলে চলতি শতকের মাঝামাঝি মুসলিম জনসংখ্যা ৭৩ শতাংশ বেড়ে ২৮০ কোটি পৌঁছাবে। অর্থাৎ বিশ্বের ৩০ শতাংশ মানুষ হবে মুসলমান। অন্যদিকে খ্রিস্টান জনসংখ্যা ২৯০ কোটিতে যেয়ে পৌঁছাবে এবং বিশ্বের জনগোষ্ঠীর ৩১ শতাংশ হবে এ ধর্ম অনুসারীরা।

মুসলমানদের মধ্যে জন্মহার সবচেয়ে বেশি উল্লেখ করে পিউ-এর জরিপে বলা হয়েছে,  গড়ে একজন মুসলমান নারী ৩.১টি সন্তানের জননী হয়ে থাকেন। অন্যদিকে গড়ে ২.৭ জন সন্তানের জন্ম দেন একজন খ্রিস্টান নারী।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc