Monday 28th of September 2020 11:36:26 PM
Saturday 26th of September 2015 02:57:55 PM

মিনায় লাশ সনাক্তের কাজ শুরুঃনিন্দার ঝড় অনলাইনে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মিনায় লাশ সনাক্তের কাজ শুরুঃনিন্দার ঝড় অনলাইনে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬সেপ্টেম্বরঃ সৌদিআরবের মিনায় পবিত্র  হজ্জের আনুষ্ঠানিকতার মধ্যে পদদলনে ৭১৯ জন হাজীর মৃত্যুর ২ দিনের মাথায় শুরু হয়েছে লাশ সনাক্তের কাজ।আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত থেকে বিভিন্ন দেশের প্রতিনিধিরা লাশ শনাক্তের কাজটি শুরু করেছেন। গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের এ ঘটনা ঘটে। ওইদিন রাত পর্যন্ত ৭১৭ জন নিহত এবং আরও অন্তত ৮৬৩ জনের আহত হওয়ার খবর দেয় সৌদি সিভিল ডিফেন্স। কিন্তু তাদের মধ্যে কোন দেশের কতজন আছেন, সে তথ্য এ পর্যন্ত প্রকাশ করা হয়নি।

 সৌদি আরব থেকে ৯ বাংলাদেশির মৃত্যুর খবর পরিবারের কাছে এলেও নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি বাংলাদেশ বা সৌদি সরকার।আরব নিউজ জানায়, পদদলনের ঘটনার পর উদ্ধার করা লাশগুলো গত বৃহস্পতিবার সারা রাত ধরে হাসপাতাল থেকে মিনার মুয়াইজাম মর্গে স্থানান্তর করা হয়। এরপর মর্গে গোসল করিয়ে নেয়া হয় লাশের ছবি ও আঙ্গুলের ছাপ।
নিহতদের মধ্যে প্রায় ৫০০ জনের ছবি ইতোমধ্যে মর্গে টানিয়ে দেওয়া হয়েছে, যাতে স্বজন বা তার দেশের হজ কর্মকর্তারা তাদের শনাক্ত করতে পারেন। হজযাত্রীরা বিমানবন্দরে নামার পর তাদের আঙুলের যে ছাপ ইমিগ্রেশন দপ্তর সংগ্রহ করেছিল, তার সঙ্গে লাশের আঙুলের ছাপও মিলিয়ে দেখা হবে।
আরব নিউজের আরেক প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকার এখন তথ্য না দিলেও বিভিন্ন দেশের প্রশাসন নিহতদের মধ্যে তাদের নাগরিক থাকার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে।

অপরদিকে হাজীদের মরদেহ গুলোকে এলোপাতারি ভাবে স্তূপ করে রাখার কারনে  এবং বহন করার ছবি প্রকাশের পর সামাজিক যোগাযোগের সকল মাধ্যমে নিন্দার ঝড় বইছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc