Thursday 15th of November 2018 01:27:20 AM
Saturday 3rd of November 2018 01:46:25 AM

মাশরাফি একটি অনুপ্রেরণা,সাহস ও অহংকার

ক্রিকেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মাশরাফি একটি অনুপ্রেরণা,সাহস ও অহংকার

স্পোর্টস ডেস্ক,সাদিক অাহমেদ ইমনঃমাশরাফি বিন মর্তুজা!নামটি শুনে নামের মানুষটিকে চিনবেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।সবাই সাথে সাথে গর্বের সাথে,মাথা উঁচু করে,জয়ীর বেশে বলে দিবেন ‘এ তো অামার অধিনায়ক’।মাশরাফি নামটি শুনে তাকে নিয়ে লেখা কোনো নিউজ কিংবা কলাম দেখেও না পড়ে চলে যাবেন এমন মানুষ জানামতে একজনও নেই।

মাশরাফি এমন একটি নাম যা উচ্চারণ করলেই গর্ববোধ হয়।মাশরাফি শুধু নাম নন,মাশরাফি একটি জ্বলন্ত প্রতিভা,মাশরাফি একটি প্রেরণা,মাশরাফি একটি দেশের সম্মান,মাশরাফি একজন বিজয়ী।
এই সেই মাশরাফি যিনি বলেছিলেন”একজন বীর মুক্তিযোদ্ধা যদি পায়ে গুলি খেয়ে যুদ্ধ চালিয়ে যেতে পারেন,তবে অামি কেনো পায়ে সামান্য সার্জারি নিয়ে ক্রিকেট চালিয়ে যেতে পারবো না”।সত্যিই মাশরাফি তার ভাষ্যমতে অাজও চলমান এক অগ্নিগোলক।মাশরাফি অাজও থামেননি।অাজও মাশরাফি বল হাতে ছুটে চলেন দুর্বার গতিতে।
বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইল-এ মাশরাফির জন্ম।চিত্রা নদীর তীরে বেড়ে উঠা ছেলেটির নাম মাশরাফি বিন মর্তুজা।ছোটবেলা থেকে যিনি ফুটবল,ব্যাডমিন্টন অার সাঁতার নিয়ে থাকতেন ব্যস্ত,অাজ সেই মাশরাফি ক্রিকেট জগতের অাইডল।০৫ অক্টোবর ১৯৮৩ সালে মর্তুজা দম্পতির ঘর অালোকিত করে জন্ম নিলো একটি শিশু।বাবা শখ করে ডাকলেন কৌশিক নামে।ধীরে ধীরে চিত্রা নদীর তীরে বেড়ে উঠা মাশরাফির।অার অাজ তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দলনেতা। মাশরাফির বাবার নাম গোলাম মর্তুজা ও মা হামিদা মর্তুজা।মর্তুজা দম্পতির বড় ছেলে তিনি।
নড়াইলে জন্মগ্রহণ করা মাশরাফি তার ছুটে চলা ক্ষিপ্র গতিতে মুগ্ধ করেছিলেন পুরো ক্রিকেট বিশ্বকে।প্রতিটি বাঙ্গালীর হৃদয়ের গভীরে জায়গা করে নিয়েছেন চিত্রা পারের ছেলেটি।তাইতো মাশরাফিকে নড়াইল বাসী সহ সারা বাংলাদেশ এমনকি সারা বিশ্ব চেনে “নড়াইল এক্সপ্রেস” নামে।এছাড়া সর্বদা মানুষের সেবা,সাহায্য করার মধ্য দিয়ে মাশরাফি কেড়ে নিয়েছেন প্রতিটি বাঙালির হৃদয়।হৃদয়ের গভীরে বসবাসকারী মাশরাফি নামের পাশে অর্জন করে নিয়েছেন “প্রিন্স অব হার্ট” খেতাবটি।যার বাংলা অর্থ দাড়ায় ”হৃদয়ের রাজা”।এছাড়া মাশরাফি পাগলারা তো তাকে “ম্যাশ”, ” বস” ছাড়া কথাই বলেন না।
মাশরাফি কেবল খেলোয়াড় গুণেই মানুষের প্রিয় নন,মাশরাফি একজন ভালো ও উদারচেতা মানুষ হিসেবেও স্থান করে নিয়েছেন সকলের মনে।
তাছাড়া অাজ যে বাংলাদেশ দলকে অামরা দেখছি,ক্রিকেট বিশ্বের নতুন পরাশক্তি যে বাংলাদেশ অাজ ক্রিকেটকে ক্রমাগত শাসন করে যাচ্ছে সেই বাংলাদেশের ঘুরে দাড়ানোর পেছনে মাশরাফির অনবদ্য নেতৃত্বের কথা কে না জানে।যে বাংলাদেশকে একসময় পাত্তা দিতো না বড়ো বড়ো দল গুলো অাজ সেই বাংলাদেশকে নিয়ে গভীর চিন্তায় থাকতে হয়ে বিপরীত দলকে।একদিন যেই বাংলাদেশ দলের অধিনায়কের সাথে মাঠে টসে যেতে দাম্ভিকতা দেখিয়েছিলেন পাকিস্তানের তৎকালীণ অধিনায়ক ইমরান,অাজ সেই পাকিস্তানকে বাংলাদেশ বাংলাওয়াশ করে দেখিয়েছে ‘ অামরাও পারি ‘।অাজ সেই পাকিস্তানকে হারিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্বের রানার্সআপ বাংলাদেশ।

যে ভারত একদিন বাংলাদেশকে অবহেলা করতো অাজ ধীরে ধীরে সেই ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের স্থলাভিষিক্ত হতে যাচ্ছে বাংলাদেশ।অর্থাৎ এখন ভারত-পাকিস্থান ম্যাচ নিয়ে যতটা উত্তেজনা বিরাজ করে তার চেয়ে বেশী উত্তেজনা বিরাজ করে ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে।
ক্রিকেট বিশ্বে বাংলাদেশের এত এত সাফল্য,এত সুনাম অার জয়ের পেছনে যার নাম সবার উপরে তিনি হলেন মাশরাফি বিন মর্তুজা।যার অনুপম নেতৃত্বে অাজ বাংলাদেশ বিশ্ব ক্রিকেট র্যাংকিং-এ সপ্তম।মাশরাফির অসাধারন নেতৃত্ব দলকে অনন্য এক উচ্চতায় পৌছে দিয়েছে।অাজ ক্রিকেট বিশ্বে শুধু মাশরাফি বন্দনা।

পায়ে সাত সাত বার সার্জারি করা পা নিয়ে দৌড়ে চলেন ২২ গজে।ম্যাচ শেষে যিনি ড্রেসিং রুমে গিয়ে পায়ের ব্যাথায় যন্ত্রণায় কাতরায়,অার নিজের ব্যাথা ভুলে দেশবাসীকে একের পর এক জয় দিয়ে যাচ্ছেন তিনি মাশরাফি বিন মর্তুজা অামাদের দলনেতা,অামাদের অধিনায়ক,অামাদের অনুপ্রেরণা,তিনি অামাদের সাহস,অামাদের অহংকার।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc