Wednesday 30th of September 2020 09:00:04 AM
Thursday 5th of September 2013 09:31:55 PM

মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ অধ্যাদেশের গেজেট প্রকাশ

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ অধ্যাদেশের গেজেট প্রকাশ

 

মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ অধ্যাদেশের গেজেট প্রকাশ

মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ অধ্যাদেশের গেজেট প্রকাশ

আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৫ সেপ্টেম্বর  : মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ অধ্যাদেশের গেজেট প্রকাশ করা হয়েছে বলে আইন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম নিয়ন্ত্রণ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ক্রেতা, ক্রেতা-পরিবেশক ও ভোক্তার স্বার্থ সংরক্ষণে গত সোমবার (২ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি এ অধ্যাদেশ জারি করেন। অধ্যাদেশটির নামকরণ করা হয়েছে ‘মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ২০১৩’।

অধ্যাদেশে ‘মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম’ বলতে কোনো পণ্য বা সেবা দুই বা ততোধিক স্তর বিশিষ্ট নেটওয়ার্ক সৃষ্টির মাধ্যমে সুনির্দিষ্ট কমিশন বা লভ্যাংশ বা অন্য কোনো সুবিধা প্রদানের পরিকল্পনা ও প্রতিশ্রুতির আওতায় পরিচালিত বিপণন কার্যক্রমকে বোঝানো হয়েছে।

‘সুবিধা’ অর্থে যে কোনো কমিশন, বোনাস, লভ্যাংশ, বাট্টা প্রত্যর্পণ, পুরস্কার, উৎসাহ বা অন্য কোনো অর্থ প্রদান বা এ উদ্দেশ্যে যে কোনো প্রকারের লাভ বা লাভের প্রতিশ্রুতি বোঝানো হয়েছে।

অধ্যাদেশে বলা হয়েছে, কোনো ব্যক্তি লাইসেন্স গ্রহণ ব্যতিত মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম পরিচালনা করতে পারবে না। গৃহস্থালী পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স পণ্য, প্রসাধন ও টয়লেট্রিজ পণ্য, হারবাল পণ্য, টেলিযোগাযোগ সেবা বা এতে ব্যবহারযোগ্য পণ্য, প্রশিক্ষণ সংক্রান্ত পণ্য ও সেবা এবং কৃষিজ ও কৃষিজাত পণ্য বা সেবার ক্ষেত্রে লাইসেন্সের অধীন মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম পরিচালনা করা যাবে। তবে সরকার গেজেট প্রজ্ঞাপন দ্বারা পণ্য বা সেবার তালিকা সংশোধন করতে পারবে।

মাল্টি-লেভেল মার্কেটিং কার্যক্রম পরিচালনার জন্য লাইসেন্স প্রদানের একক এখতিয়ার থাকবে সরকারের এবং লাইসেন্সের জন্য সরকারের কাছে নির্ধারিত পদ্ধতি ও ফরমে আবেদন করতে হবে। আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে সরকার আবেদনে উল্লেখিত ব্যবসা প্রতিষ্ঠানের স্থান সরেজমিনে পরিদর্শন ও তদন্ত করবে এবং প্রাপ্ত তথ্যাবলী পরীক্ষার পর লাইসেন্স মঞ্জুর অথবা নামঞ্জুর করার সিদ্ধান্ত গ্রহণ করবে। সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো লাইসেন্স বা এর অধিনে অর্জিত স্বত্ব সম্পূর্ণ বা আংশিকভাবে হস্তান্তর করা যাবে না।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc