Tuesday 24th of November 2020 05:31:14 PM
Wednesday 2nd of April 2014 06:45:08 PM

মালেয়শিয়ায় ২লাখ ৬৭হাজার অবৈধ বাংলাদেশি বৈধ হচ্ছে

প্রবাস, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মালেয়শিয়ায় ২লাখ ৬৭হাজার অবৈধ বাংলাদেশি বৈধ হচ্ছে

আমারসিলেট24ডটকম,০২এপ্রিলঃ মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বিন হামিদি জানিয়েছেন, দেশটিতে অবৈধভাবে বসবাসকারী ২ লাখ ৬৭ হাজার বাংলাদেশিকে বৈধ করার উদ্যোগ নেয়া হচ্ছে। রেজিস্ট্রাড বাংলাদেশি শ্রমিকদের পাশাপাশি এসব অবৈধ শ্রমিকদের বৈধতা দিতে এরই মধ্যে পরিকল্পনা (এমনেস্টি স্কিম) গ্রহণ করা হয়েছে বলেও জানান মন্ত্রী। গতকাল মঙ্গলবার বিকালে নগরীর আগ্রাবাদে চট্টগ্রাম চেম্বার হাউসে চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে একথা জানান মালয়েশিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ জাহিদ বিন হামিদি।

তিনি বলেন, মালয়েশিয়ায় বর্তমানে ২২ লাখ অভিবাসী রয়েছে এরমধ্যে ১৪ লাখ বৈধ বাংলাদেশি।  এর বাইরের মালেশিয়ায় থাকা ২ লাখ ৬৭ হাজার অবৈধ বাংলাদেশিকে বৈধ করার পরিকল্পনা চলছে। মালয়েশিয়ার সরকার দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে ভিসা প্রসেস আরো সহজ করার পাশাপাশি আগের মতো এরাইভাল ভিসা চালুর চিন্তা ভাবনা করা হচ্ছে।
হামিদি বলেন, বাংলাদেশ থেকে আরো দেড় লাখ কৃষি শ্রমিক নেয়ার কথা এরইমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। আমাদের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শক্রমে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণ করার পরিকল্পনা রয়েছে।
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ সরকারের ট্যাক্স হলিডেসহ অন্যান্য সুবিধা নিয়ে মিরসরাই ও আনোয়ারায় ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। এতে বাংলাদেশি সুলভ শ্রম ব্যবহার করে মালয়েশীয় শিল্প কারখানা স্থাপন এবং মালয়েশিয়াতে শিল্প কারখানা স্থাপন করে বাংলাদেশি শ্রমিক নিয়োগের অপার সুযোগ রয়েছে।
মালেশিয়ার পর্যটন খাতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে বৃহত্তর চট্টগ্রামে হোটেল, মোটেল, রিসোর্ট ও পিকনিক স্পট তৈরি করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান চট্টগ্রামের এ ব্যবসায়ী নেতা।
সভায় বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, মালয়েশিয়ায় বাংলাদেশি কনস্যুলার একেএম শহিদুল ইসলাম, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ প্রমুখ।

 

 

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc