মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন বাতিল

    0
    21

    আমার সিলেট  24 ডটকম,২০অক্টোবরপুলিশি হস্তক্ষেপের কারণে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচন বাতিল করে দেয়া হয়েছে। গতকাল শনিবার এ নির্বাচনের ভোটগ্রহণ করার কথা ছিল।ভোট গ্রহণ শুরু হওয়ার কিছুক্ষণ আগে পুলিশ এ নির্বাচনকে অবৈধ ঘোষণা করে। মালদ্বীপের স্বাধীন নির্বাচন কমিশন গতকাল সকালে এক বিবৃতিতে বলেছে ,আমরা নির্বাচনের সব প্রস্তুতি চূড়ান্ত করে ফেলেছিলাম, কিন্তু পুলিশ নির্দেশ দিয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনো কাগজপত্র কমিশনের দফতর থেকে বের করা যাবে না। তবে নির্বাচনের পরবর্তী তারিখ শিগগিরই ঘোষণা করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
    এর আগের খবরে বলা হয়েছিল, দু’জন প্রার্থীর পক্ষ থেকে ভোটগ্রহণ পিছিয়ে দেয়ার চেষ্টা সত্ত্বেও শনিবার নির্ধারিত সময় নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে নির্বাচন কমিশনের প্রধান ফুয়াদ তৌফিক গতকাল জানান, সুপ্রিমকোর্র্টের পক্ষ থেকে ঘোষিত দিক-নির্দেশনা অনুযায়ী তারা নির্বাচন করবেন। মালদ্বীপে গত ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচন গত সপ্তাহে বাতিল করে দেয় দেশটির সুপ্রিমকোর্ট। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা ওই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে ঘোষণা করলেও সর্বোচ্চ আদালত দাবি করে, নির্বাচনে কারচুপি হয়েছে। সুপ্রিমকোর্ট নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেয় এবং সে নির্দেশ অনুযায়ী নির্বাচন কমিশন ১৯ অক্টোবরকে নতুন ভোটগ্রহণের তারিখ হিসেবে ঘোষণা করে।
    উল্লেখ্য, ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ নাশিদ সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন। তিন প্রার্থীর মধ্যে একমাত্র তিনিই বর্তমান ভোটার তালিকা অনুমোদন করেছিলেন। সুপ্রিমকোর্টের নির্দেশ অনুযায়ী, সব প্রার্থীকে ভোটার তালিকা অনুমোদন করতে হবে। নাশিদ ছাড়া বাকি দুই প্রার্থী বর্তমান ভোটার তালিকা মেনে নেননি। তারা ভোটার তালিকা ঠিক করার পর নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়ে আদালতের শরণাপন্ন হয়েছিলেন।পুলিশ দৃশত, ওই দুই প্রার্থীর কথা বিবেচনা করে নির্বাচন স্থগিত করে দিল। সূত্র : ওয়েবসাইট,

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here