মার্কিন ড্রোন হামলা পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে : জাতিসংঘ

    0
    5

    জাতিসংঘ বলেছে, সন্ত্রাসবিরোধী অভিযানের নাম করে ড্রোন হামলা চালিয়ে পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘন করছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে দেশটির সীমান্ত এলাকায় বসবাসরত উপজাতি গোষ্ঠীগুলোর সমাজকাঠামো চূর্ণবিচূর্ণ করে দিয়েছে এই ড্রোন হামলা। এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার ও সন্ত্রাসবিরোধী বিশেষ দূত বেন এমারসন এ কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়। গত সপ্তাহে তিন দিনের সফরে পাকিস্তান যান এমারসন। সেখানে তিনি ড্রোন হামলার ফলে বেসামরিক নাগরিকদের ওপর সৃষ্ট প্রভাব ও লক্ষ্য সুনির্দিষ্ট করে চালানো হত্যাকা-সহ নানা বিষয়ে অনুসন্ধান করেন। পাকিস্তান থেকে ফিরে গতকাল জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান কার্যালয় থেকে একটি বিবৃতি পাঠান তিনি।

    বিবৃতিতে এমারসন বলেন, পাকিস্তানের জনগণের নির্বাচিত প্রতিনিধি বা সরকারের সম্মতি ছাড়াই দেশটিতে ড্রোন হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র, যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ। তিনি আরও বলেন, একটি দেশের ভূখন্ডে সে দেশের অনুমতি ছাড়াই ড্রোন হামলা চালাচ্ছে আরেকটি দেশ। এর ফলে পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘিত হচ্ছে। এমারসনের ভাষ্য, পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফগান সীমান্তবর্তী এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়ে সেখানে বসবাসরত পশতুন জাতিগোষ্ঠীকে প্রায় ধ্বংস করে দেওয়া হয়েছে। পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকাগুলো কখনোই দেশটির কেন্দ্রীয় সরকারের অধীনে পরিচালিত হয়নি। এ অঞ্চলগুলো প্রাদেশিক সরকারের অধীনে স্বাধীনভাবে পরিচালিত হয়ে আসছে। তাঁর মতে, পশ্চিমা শক্তিগুলো এসব স্বাধীন মানুষকে কখনোই পুরোপুরি অনুধাবন করতে পারেনি। এমারসন পরামর্শ দেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের এখন পাকিস্তানের বিষয়ে মনোযোগ দেওয়া উচিত। তাদের উচিত দেশটির পরবর্তী নির্বাচিত সরকারকে সাহায্য ও সহযোগিতা করা, যাতে তারা অন্যের সামরিক হস্তক্ষেপ ছাড়া নিজেরাই নিজেদের ভূখন্ডের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পারে।

    এই অনুসন্ধানের ওপর ভিত্তি করে জাতিসংঘে একটি প্রতিবেদন পেশ করেছেন এমারসন। এ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন আগামী অক্টোবরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় উত্থাপন করা হবে। এমারসনের এ বিবৃতির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, ‘আমরা তাঁর বিবৃতিটি দেখেছি। এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করব না। তিনি আরও বলেন, পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবিরোধী ইস্যুতে আমাদের আলোচনা চলছে। এটি চলতে থাকবে। এদিকে, হোয়াইট হাউজের মুখপাত্র জোস আরনেস্ট জানান, পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়ার পরই তাঁরা বিষয়টি মূল্যায়ন করবেন। US drone 1

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here