Friday 23rd of October 2020 11:40:26 AM
Wednesday 13th of May 2015 02:43:21 PM

‘মানবপাচার রোধে বিজিবির সীমাবদ্ধতা রয়েছে’:ব্রি,জে,শহিদুল ইসলাম

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
‘মানবপাচার রোধে বিজিবির সীমাবদ্ধতা রয়েছে’:ব্রি,জে,শহিদুল ইসলাম

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩মে,এম ওসমান: বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি)’র অতিরিক্ত মহাপরিচালক ও দক্ষিণ-পশ্চিম রিজিওনাল কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ডিএসএম শহীদুল ইসলাম বলেছেন, ‘মানবপাচার রোধে বিজিবি’র সীমাবদ্ধতা রয়েছে।’

তিনি বলেন, ‘বিজিবি সদস্যরা সীমান্ত এলাকা থেকে অপরাধী ও অবৈধ পণ্য ধরে পুলিশ ও কাস্টমস কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। এর বাইরে বিজিবি’র আর কিছু করার নেই।’

‘সীমান্ত এলাকার জনপ্রতিনিধি, বেসরকারি সংস্থা ও আগ্রহী ব্যক্তিদের নিয়ে প্রকল্প গ্রহণ করা দরকার। তাহলে মানবপাচারসহ সীমান্ত-সংশ্লিষ্ট অপরাধ কমানো সম্ভব’ বলে মত দেন বিজিবির এ কর্মকর্তা। যশোরের ঝুমঝুমপুরে বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিওন সদর দফতরে মঙ্গলবার দুপুরে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে এ সব কথা বলেন।

তিনি আরো জানান, চলতি বছরের প্রথম চার মাসে দক্ষিণ-পশ্চিম সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে ৭ বাংলাদেশী নাগরিক নিহত এবং ৯ জন আহত হয়েছেন। এ সময়কালে বিএসএফে’র হাতে এক ভারতীয় নাগরিকও খুন হয়েছে। তিনি সীমান্ত হত্যা এড়াতে বাংলাদেশী নাগরিকদের ভিনদেশের ভূখন্ডে প্রবেশ না করার অনুরোধ জানান।

ভারতীয় কর্তৃপক্ষের কড়াকড়ি আরোপের ফলে সে দেশ থেকে গরু আসা অনেক কমেছে বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল ইসলাম। তার দেওয়া তথ্য মতে, চলতি বছরের প্রথম চার মাসে এ অ লের করিডোর গুলো দিয়ে ১লাখ ৪হাজার ৫শ’ ৭৫টি গরু এসেছে। এর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ৫ কোটি ২২ লাখ ৮৭ হাজার ৫শ’টাকা। গত বছরের একই সময়ে ভারত থেকে ৬লাখ ৭হাজার ৬শ’ ৭টি গরু এসেছিল।

বিপরীতে রাজস্ব আদায় হয়েছিল ৩০ কোটি ৩৮ লাখ তিন হাজার ৫শ’ টাকা। তিনি খাদ্যশস্য, মাছ, মুরগির মতো গরুর খামার প্রতিষ্ঠার মাধ্যমে এ খাতেও দেশকে স্বয়ংসম্পূর্ণ করতে খামারীদের এগিয়ে আসার আহ্বান জানান।

মতবিনিময় সভায় দক্ষিণ-পশ্চিম সীমান্ত এলাকায় বিজিবির অভিযানে মাদকসহ অন্যান্য অবৈধ মালামাল উদ্ধার ও চোরাচালানি আটকের পরিসংখ্যান তুলে ধরা হয়।

সভায় অন্যদের মধ্যে বিজিবি দক্ষিণ-পশ্চিম রিজিয়নের পরিচালক লজিস্টিক লে. কর্নেল আজিজুল ইসলাম, ইন্টেলিজেন্স ব্যুরো চিফ লে. কর্নেল মুজিবুল হক সিকদার, ২৬ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন, রিজিয়ন পরিচালক অপারেশন লে. কর্নেল শহিদুর রহমান, ২৬ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর লিয়াকত আলী, অতিরিক্ত পরিচালক ফিল্ড ইন্টেলিজেন্স গ্রুপ মেজর এ টি এম আহসান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc