Friday 25th of September 2020 08:19:47 PM
Monday 12th of August 2013 11:51:48 AM

মানবতাবিরোধী অপরাধে দন্ডপ্রাপ্ত গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল

আইন-আদালত ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মানবতাবিরোধী অপরাধে দন্ডপ্রাপ্ত গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল

ঢাকা, ১২ আগস্ট : মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে নব্বই বছরের দন্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি চেয়ে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।  আজ দুপুরে প্রসিকিউশনের আইনজীবীরা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলটি জমা দেন। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান সাংবাদিকদের জানান, গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড চেয়ে ২৭৭ পৃষ্ঠার আপিল জমা দেয়া হয়েছে।

আগে গত সোমবার যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযম রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। বয়স বিবেচনায় গোলাম আযমকে মৃত্যুদন্ডের বদলে ৯০ বছর কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। মুক্তিযুদ্ধের সময় পাকি¯ত্মান সেনাবাহিনীর সহযোগী গোলাম আযমের ফাঁসি না হওয়ায় সারা দেশে ব্যাপক সমালোচনা শুরু হয়। রায়ের পর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেছেন এই রায়ে খুশি হতে পারেননি তারা।

 জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের বিরুদ্ধে আনা ৫ ধরনের মানবতাবিরোধী অপরাধের ৬১টি অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। ট্রাইব্যুনাল এ পাঁচ ধরনের অভিযোগের মধ্যে প্রথম ও দ্বিতীয় অভিযোগে ১০ বছর করে, তৃতীয় ও চতুর্থ অভিযোগে ২০ বছর করে এবং পঞ্চম অভিযোগে ৩০ বছর কারাদন্ডাদেশ দিয়েছেন গোলাম আযমকে। অপরাধের বিবেচনায় গোলাম আযম সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদন্ড) পাওয়ার যোগ্য হলেও, তার বয়স ও শারীরিক অবস্থা বিবেচনা করে ৯০ বছর বা আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে বলে ট্রাইব্যুনালের রায়ে উল্লেখ করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী পাকিস্তান সেনাবাহিনীর দোসরের ফাঁসি না হওয়ায় সারাদেশেই ব্যাপক আলোচনা- সমালোচনা শুরু হয়। রায়ের পর রাষ্ট্রপক্ষের আইনজীবীরাও বলেছেন, ট্রাইব্যুনালের রায়ে খুশি হতে পারেননি তারা। গ্রেফতারের পর থেকেই গোলাম আযম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রিজন সেলে রয়েছেন। এই নিয়ে জনগণের মধ্যে আছে ক্ষোভ। তাকে হাসপাতাল থেকে কারাগারে পাঠানোর দাবি উঠেছে।

এছাড়া ও প্রসিকিউশনের পক্ষ থেকে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামকে নিষিদ্ধ করার আবেদন করা হয়েছে । ভারপ্রাপ্ত এটনিজেনারেল এম. কে. রহমান বলেন, জামায়াতের ব্যাপারে ট্রাইব্যুনালের দেয়া পর্যবেক্ষনের পরিপেক্ষিতে সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুযায়ী রাজনৈতিক দল হিসেবে জামায়াতকে নিষিদ্ধ করা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc