Monday 26th of October 2020 12:55:06 AM
Friday 4th of September 2020 01:38:58 AM

মাধবপুরে আখের বাম্পার ফলনে ন্যায্য দামে খুশি চাষিরা

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মাধবপুরে আখের বাম্পার ফলনে ন্যায্য দামে খুশি চাষিরা

পিন্টু অধিকারি  মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুরে গত বছরের চেয়ে এবার আখের ফলন বেড়েছে। সেই সঙ্গে বাজারে দামও বেশ ভালো। লাভের মুখ দেখে খুশি কৃষক।
বৃহস্পতিবার ৩ সেপ্টেম্বর  উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষিনির্ভর মাধবপুরে আখ চাষের জন্য উপযোগী।
উপজেলা কৃষি অফিসের সহকারী কৃষি অফিসার তাপস চন্দ্র দেব বলেন, ‘২০১৯ সালের তুলনায় ৮০ হেঃ থেকে এই বছর ১০ হেক্টর জমিতে আখ চাষ বেশি হয়েছে। অন্য বছর কৃষকরা লাভ পাওয়ায় গত দুই বছর একই ধারাবাহিকতা রয়েছে। এবারও এখানে ৯০ হে হেক্টর জমিতে আখ চাষ করেছে। আখের ফলনও হয়েছে বেশ ভালো। হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৪৪ টন। এ ছাড়া এবার বাজারে আখের দামও ভাল। এ এলাকায় রং বিলাসি, উন্নত আখ ৪৩, বিএসআরআই ৪৪, বিএসআরআই ৪৫, বিএসআরআই ৪৬ জাত আখ চাষ হয়ে থাকে।
কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাধবপুরের বহরা, পানিহাত, ভাঙ্গারপাড়, বাঘাসুরা ও তেলিয়াপাড়া কিছু এলাকায় আখ ক্ষেত আছে। এসব ক্ষেতে আখের ভালো ফলন হয়েছে।
বহরা ইউনিয়নের পানিহাতা এলাকার আখ চাষি হাসান আলী বলেন, ‘আখের চাহিদা আছে। কিন্তু এটি চাষ করতে সময় বেশি লাগে। একবার জমিতে আখ রোপণের পর তোলা পর্যন্ত যে সময় ততদিনে তিনরকম সবজি আবাদ করা সম্ভব। এ কারণে কৃষক আখ চাষ করতে চান না।’তিনি আরো বলেন, ‘ব্যক্তিগতভাবে আমিও আখ চাষ করে আসছি। কিন্তু কৃষি অফিসাররা আখ চাষ করতে তেমন সাহায্য করচে না, আমি নিজের চেষ্টায় আখ চাষ করে আসছি। গত দুই বছর আখ চাষ করে লাভবান হয়েছি। তবে এবার লাভ পেয়েছি বেশি।’
‘এবার একটি আখ ১০০ টাকা বা এর বেশিও বিক্রি করেছি। এছাড়া তুলনামূলক ছোট আখ বিক্রি করেছি ৬০-৭০ টাকায়।’ যোগ করেন তিনি। সব মিলিয়ে ১০ শতকের একটি আখ ক্ষেত থেকে তিনি ৩০ হাজার টাকার আখ বিক্রি করেছেন বলে জানান।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc