Friday 18th of September 2020 04:52:05 PM
Saturday 16th of May 2020 02:14:22 AM

মহাবিপন্ন প্রজাতির পুরুষ উল্লুক আহত অবস্থায় উদ্ধার

জীব-বৈচিত্র, পরিবেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মহাবিপন্ন প্রজাতির পুরুষ উল্লুক আহত অবস্থায় উদ্ধার

‘চিকিৎসা সেবা চলছে,সুস্থ্য হলে অবমুক্ত করা হবে’

জহিরুল ইসলাম.নিজস্ব প্রতিনিধি: মৌলভীবাজারের লাউয়াছড়া শ্রীমঙ্গল-কমলগঞ্জের জাতীয় উদ্যান সংলগ্ন ফুলবাড়ি চা বাগান থেকে বৃহস্পতিবার(১৪মে) রাতে একটি বিপন্ন প্রজাতির উল্লুককে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।
গতকাল শুক্রবার (১৫ মে)সকালে বন বিভাগের মাধ্যমে উল্লুকটিকে শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে। সেখানে এই প্রাণীটির চিকিৎসা দেওয়া হচ্ছে।
এটির ইংরেজি নাম ঐড়ড়ষড়শ এরননড়হ এবং বৈজ্ঞানিক নাম ঐড়ড়ষড়পশ যড়ড়ষড়পশ। এরা দক্ষিণ এশিয়ার একমাত্র ‘বনমানুষ’ (অচঈ) উল্লুক গোলাকার দেহের লেজবিহীন মাঝারি আকারের স্তন্যপায়ী প্রাণী। পুরুষের দেহ কালো এবং চোখের উপর মোটা সাদা ভ্রু।স্ত্রীর দেহ হলদে-ধূসর। তারও চোখের ভ্রু সাদাটে। তাদের হাত পায়ের তুলনায় দীর্ঘ।
বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাত ৮টার দিকে কমলগঞ্জের ফুলবাড়ি চা বাগানের বাসিন্দা জনৈক স্বপন বাগানের শিশু-কিশোরদের কবল থেকে উল্লুকটিকে উদ্ধার করে বন বিভাগের বাগমারা ক্যাম্পে নিয়ে যান।
বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল কালের কণ্ঠকে বলেন, বন বিভাগের বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ শাখার ডিএফও শুক্রবার সকালে ফোনে আহত বিষয়ে আমাদের সঙ্গে কথা বলেন।পরে বন বিভাগের লোকজন উল্লুকটিকে আমাদের এখানে দিয়ে যায়।
এসময় তিনি আরোও বলেন,উল্লুকটি পুরুষ,এটি প্রাপ্ত বয়স্ক।এর মাথায় ও কোমরে প্রচ- আঘাত করা হয়েছে।সে সোজা হয়ে দাঁড়াতে পারছে না।আমরা এর চিকিৎসা দিচ্ছি। চেষ্টা করব একে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে।
বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, উল্লুক বাংলাদেশে অতিবিপন্ন প্রাণীদের একটি।দেশের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সাতছড়ি বনে উল্লুককের কিছু পরিবার এখনো টিকে রয়েছে। পুরুষ উল্লুক কালো এবং স্ত্রী উল্লুক বাদামি রঙের হয়।৩ থেকে ৪ সদস্য নিয়ে তাদের একেকটি দল বা পরিবার।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc