মফিজ আলী ছিলেন শ্রমিকদের মুক্তি সংগ্রামের পথ প্রদর্শক

    0
    19

    আমারসিলেট 24ডটকম,১০অক্টোবর,শাব্বির এলাহিঃ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখা আয়োজিত এক আলোচনা সভায়  বক্তারা বলেন আমৃত্যু সংগ্রামী এক জননেতার নাম মফিজ আলী। তিনি তাঁর সমগ্র জীবন এদেশের শ্রমিক কৃষক মেহনতি জনগণের মুক্তির লক্ষ্যে সা¤্রাজ্যবাদ, সামন্তবাদ বিরোধী লড়াই সংগ্রাম করে গেছেন। আন্দোলন সংগ্রাম করতে গিয়ে তিনি ৭ বার কারাবরণ করেন। তবুও তিনি শ্রমিক কৃষকের আন্দোলন সংগ্রাম থেকে পিছ পা হননি। জীবনে ভোগ,বিলাস ও আত্মপ্রতিষ্ঠার পিছনে কোন দিন ছুটেননি।

    তিনি ছিলেন এদেশের শ্রমিক কৃষক মেহনতি জনগণের মুক্তির সংগ্রামের পথ প্রদর্শক। সমগ্র পুঁিজবাদী-সা¤্রাজ্যবাদী দুনিয়ায় চলমান অর্থনৈতিক সংকট ও মন্দার ফলশ্রুতিতে বিশ্বব্যাপী মুদ্রাযুদ্ধ, বাণিজ্যযুদ্ধ, আঞ্চলিক যুদ্ধ বিস্তৃত হয়ে বাজার ও প্রভাব বলয় বন্টন, পুণবন্টন ও নিয়ন্ত্রণের প্রশ্নে আন্তঃসা¤্রাজ্যবাদী দ্বন্দ্বে জনগণ বিশ্বযুদ্ধের বিপদের মুখোমুখী। এই যুদ্ধ প্রস্তুতিতে ভৌগলিক গুরুত্বের প্রেক্ষিতে বাংলাদেশকে জড়ানোর সা¤্রাজ্যবাদী ষড়যন্ত্র চক্রান্ত চলছে। এরকম পরিস্থিতিতে মফিজ আলীর মতো জননেতার জীবন থেকে শিক্ষা নিয়ে সা¤্রাজ্যবাদ বিরোধী লড়াইকে অগ্রসর করতে হবে।

    মফিজ আলীর ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ১০ অক্টোবর সকালে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা শাখা আয়োজিত কর্মসূচীর প্রথম পর্বে প্রয়াত নেতার সমাধিতে পুষ্পস্তবক অর্পন করে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ, হোটেল শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রেনী পেশার জনগন।

    কর্মসূচীর ২য় পর্বে সকাল ১১ টায় কমলগঞ্জের ধূপাটিলায় কৃষক সংগ্রাম সমিতির জেলা নেতা রেজাউল করিম এর সভাপতিত্বে ও ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা সভাপতি কবি শহীদ সাগ্নিক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা সভাপতি মো. নূরুল মোহাইমীন, প্রবীন রাজনীতিবিদ মনোয়ার আলী, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ জেলা সাধারন সম্পাদক অমলেশ শর্ম্মা, লেখক-গবেষক আহমেদ সিরাজ, সাংবাদিক আব্দুল হান্নান চিনু, শাহীন আহমেদ, প্রভাষক মাজহারুল ইসলাম, প্রভাষক সঞ্জু সিনহা, হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা সভাপতি মোস্তফা কামাল, রিক্সা শ্রমিক সংঘের জেলা সভাপতি সোহেল আহমেদ, জাতীয় ছাত্রদলের জেলা আহবায়ক নূর মোহাম্মদ তারাকী ওয়েছ, কৃষক নেতা ডা: অবনী শর্ম্মা, রমজান আলী পাখি, শ্রমিক নেতা শাহীন মিয়া, চিকিৎসক তোফায়েল আহমদ।

    আলোচনা সভার শুরুতে প্রয়াত নেতার স্মৃতির প্রতি এবং সম্প্রতি গাজীপুরের শ্রীপুরে গার্মেন্টস অগ্নিকান্ডে শ্রমিক নিহত হওয়ার ঘটনার তাঁদের প্রতি শোক প্রকাশ করে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সা¤্রাজ্যবাদী মজুরী দাসত্ব ও মালিকদের অপর্যাপ্ত নিরাপত্তা কারণে গার্মেন্টসে একের পর এক শ্রমিক হত্যাকান্ড ঘটছে। বক্তারা নিহত শ্রমিকদের যথপোযুক্ত ক্ষতিপুরণ প্রদান এবং এই ঘটনার জন্য দায়ী সকলের শাস্তি দাবি করেন।

    উল্লেক্ষ্য, আগামি কাল  ১১ অক্টোবর শুক্রবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নে নিজ বাড়িতে তার মৃত্যুবার্ষিকী  উপলক্ষ্যে   মিলাদ মাহফিল ও কাঙালী ভোজের আয়োজন করা হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here