Sunday 8th of December 2019 06:30:21 PM
Saturday 29th of June 2019 05:50:42 PM

মণিপুরী মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মণিপুরী মাতৃভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক সেমিনার

কমলগঞ্জ প্রতিনিধিঃ শনিবার (২৯ জুন) সকাল সাড়ে ১১ ঘটিকায় মৌলভীবাজারের কমলগঞ্জের মণিপুরী ললিতকলা একাডেমী অডিটোরিয়ামে ক্ষুদ্র নৃগোষ্ঠী মণিপুরী শিশুদের মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
মণিপুরী ললিতকলা একাডেমীর উপ-পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হকের সভাপতিত্বে ও গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহর স ালনায় সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা। বিশেষ অতিথি ছিলেন লেখক-গবেষক ড. রণজিৎ সিংহ, লোক গবেষক আহমদ সিরাজ, মাধবপুর ইউপি চেয়ারম্যান পুষ্প কুমার কানু, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ, কমলগঞ্জ প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়, মণিপুরী ভাষা উন্নয়ন পরিষদের সভাপতি রসমোহন সিংহ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মণিপুরী ললিতকলা একাডেমীর গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ। আলোচনায় অংশ নেন প্রভাষক রাবেয়া খাতুন, মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মোনায়েম খান, নির্মল এস পলাশ, মণিপুরী পত্রিকা পৌরীর সম্পাদক শিক্ষক সুশীল কুমার সিংহ, শিক্ষক রানা রঞ্জন সিংহ , মল্লিকা দেবী প্রমুখ।

সেমিনারে বক্তারা মাতৃভাষার পাশাপাশি দেশে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র সকল জাতিসত্তার নিজস্ব ভাষা রক্ষা, বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মণিপুরী বিষ্ণুপ্রিয়া এবং মণিপুরী মীতৈ ভাষাকে অন্তর্ভূক্ত করার জন্য সরকারের প্রতি জোর দাবী করে বলেন, প্রাথমিক স্তরে প্রতিটি শিশুর মাতৃভাষায় শিক্ষা গ্রহণ করা একটি ন্যায্য অধিকার।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও মণিপুরী ললিতকলা একাডেমীর আয়োজনে এ সেমিনারে মণিপুরী জনগোষ্ঠীর সামাজিক নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc