Monday 21st of September 2020 01:30:21 AM
Wednesday 6th of November 2013 05:04:13 PM

মঙ্গলের পথে রওনা ভারতীয় মহাকাশ যান

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মঙ্গলের পথে রওনা ভারতীয় মহাকাশ যান

আমার সিলেট  24 ডটকম,০৬নভেম্বরঃ অবশেষে মঙ্গলে পাড়ি জমাল ভারতের মহাকাশযান।স্থানীয় সময় ২ টা ৩৮ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে মঙ্গলের পথে রওনা দিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (আইএসআরও) মঙ্গলযান।এই যানকে পাড়ি দিতে হবে প্রায় ১০ মাসের পথ। বিজ্ঞানীরা বলছেন, সব ঠিক থাকলে আগামী ১৪ সেপ্টেম্বর নাগাদ যানটি মঙ্গলের কক্ষপথে পৌঁছে তার কাজ শুরু করতে পারবে ।গত ২৮ অক্টোবরেই এ মহাকাশযান পাঠানোর কথা ছিল। কিন্তু প্রশান্ত মহাসাগরে বিরূপ আবহাওয়ার কারণে অভিযান পিছিয়ে দেয়া হয়।

মানুষবিহীন এ মঙ্গলযান নির্মাণে প্রায় সাড়ে ৪শ’ কোটি ভারতীয় রুপি ব্যয় করা হচ্ছে ।আইএসআরও থেকে জানিয়েছে, মঙ্গলযান মঙ্গলের চারদিকে একটি উপবৃত্তকার কক্ষপথে গ্রহটিকে প্রদক্ষিণ করবে। এতে ১৫ কেজি ওজনের বৈজ্ঞানিক যন্ত্রপাতি থাকবে।এসব যন্ত্রপাতি দিয়ে মঙ্গল গ্রহে প্রাণ, আবহাওয়া, ভূতত্ত্ব, গ্রহটির উৎপত্তি ও বিবর্তন এবং গ্রহটিতে প্রাণের টিকে থাকার সামর্থ্য পরীক্ষা করা হবে।আগে ২০১১ সালে এশিয়ার প্রথম প্রতিনিধি হিসেবে চীন মঙ্গলে মহাকাশযান পাঠানোর চেষ্টা করলেও সে প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।ভারতের মঙ্গল অভিযান সফল হলে বিশ্বে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ইউরোপের সফল মঙ্গল অভিযানের পর ভারত চতুর্থ অবস্থান দখল করে নিতে পারবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc