Wednesday 28th of October 2020 05:06:16 AM
Monday 27th of April 2015 02:20:49 PM

মঙ্গলবারে তিন সিটি করপোরেশনের নির্বাচন

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
মঙ্গলবারে তিন সিটি করপোরেশনের নির্বাচন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭এপ্রিল:রোববার দিবাগত মধ্যরাতে শেষ হয়েছে তিন সিটি নির্বাচনের প্রচার-প্রচারণার সময়সীমা।সপ্তাহ দুয়েকের এই দৌড়ঝাঁপ শেষে এখন অপেক্ষা ভোটের। মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম এই তিন সিটি করপোরেশনের নির্বাচনে ভোট নেয়া শুরু হবে মঙ্গলবার সকালে।

তিন সিটিতে এবার মেয়র পদে ৪৮ জন এবং সাধারণ কাউন্সিলর ও নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদে এক হাজার ১৬৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।  নির্দলীয় নির্বাচন হলেও সব পদেই প্রধান দলগুলো তাদের প্রার্থী মনোনয়ন দিয়েছে।

এবার তিন সিটিতে মোট ভোটার প্রায় ৬০ লাখ ২৮ হাজার। প্রায় আড়াই হাজার ভোটকেন্দ্রে তারা মেয়র ও কাউন্সিলর নির্বাচনে ভোট দেবেন।

ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার প্রায় ২৩ লাখ ৪৫ হাজার। উত্তরে মেয়র পদে ১৬ জন এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ৩৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই সিটিতে মোট ওয়ার্ড ৩৬টি।

৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা দক্ষিণ সিটির ভোটার প্রায় ১৮ লাখ ৭০ হাজার জন। এই সিটিতে মেয়র পদে ২০ জন এবং কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫০৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদপ্রার্থী ১২ জন। কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মোট প্রার্থীর সংখ্যা ২৭৫। ৪১ ওয়ার্ডের এই সিটিতে মোট ভোটার প্রায় ১৮ লাখ ১৩ হাজার জন।

ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে পুলিশ-বিজিবি-আনসারের প্রায় ৮২ হাজার সদস্য মোতায়েন থাকবেন। সেনাবাহিনীর তিনটি ব্যাটালিয়ন রিজার্ভ ফোর্স হিসেবে ক্যান্টনমেন্টে অবস্থান করবে।

এ ছাড়া নির্বাচনী অপরাধ দমন ও তাৎক্ষণিক বিচারের জন্য থাকবেন ৪৭৪ জন ম্যাজিস্ট্রেট।নতুনবার্তা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc